Connect with us

আন্তর্জাতিক

৩০০০ বছরের পুরোনো বাড়ির সন্ধান!

Published

on

1452758404-house-2

অনলাইন ডেস্ক:   আগুনে ধ্বংস হয়ে যাওয়ার প্রায় তিন হাজার বছর পর ব্রোঞ্জ যুগের দুটি বাড়ির সন্ধান পাওয়া গেছে। যুক্তরাজ্যের পিটারবরো এলাকায় খননে পাওয়া বাড়ি দুটির ধ্বংসাবশেষ বেশ ভালোভাবেই সংরক্ষিত ছিল।

খননকাজের পরিচালক মার্ক নাইট বলেন, ‘এটাকে প্রত্নতাত্ত্বিক নিদর্শন মনে হচ্ছে না। মনে হচ্ছে, কারো বাড়ি আগুনে পুড়ে গেছে; আমরা তার জিনিসপত্র উদ্ধার করছি।’

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, কাঠের তৈরি গোল আকৃতির বাড়ি দুটির অনেকটাই উদ্ধার করা হয়েছে। এতটা ভালো অবস্থায় এ রকম প্রাচীন বাড়ি উদ্ধারের ঘটনা খুবই বিরল।

বাড়ি দুটি থেকে বহু নিত্যব্যবহার্য জিনিস উদ্ধার করা হয়েছে। এর মধ্যে রয়েছে অলংকার, বর্শা, ছুরি, খাবার সংরক্ষণের বিশাল পাত্র, পানের পেয়ালা, বোনা কাপড়, সুতা কাটার টাকু।

রোমের পম্পেই শহরে উদ্ধার হওয়া ব্রোঞ্জ যুগের একটি বাড়ির সঙ্গে এ বাড়ি দুটির মিল খুঁজে পাওয়া গেছে।

বাড়ি দুটির অবস্থান প্রাচীন নেনে নদীর পাশের জলমগ্ন এলাকায়। এতে পরিত্যক্ত অবস্থায় কিছু খাবার পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, আগুনে পালিয়ে যাওয়ার আগে এটাই ছিল শেষ খাবার। রান্নার পাত্রের সঙ্গে কাঠের চামচসমেত এ খাবার পাওয়া গেছে।

বিশেষজ্ঞরা বলছেন, আগুনে ঘরে ছাদ ভেঙে মেঝের ওপর পড়েছিল। এর পর তা নদীর পানিতে পড়ে যায়। কয়েক মিটার পুরু পলি মাটি ও কাদায় এগুলো তিন হাজার বছর ধরে পড়ে ছিল।

খ্রিস্টপূর্ব ৯২০ থেকে ৮০০ সালের মধ্যে কোনো সময় বাড়ি দুটিতে আগুন লাগে বলে ধারণা করা হচ্ছে। বাড়ি দুটিতে আগুন লাগা ও ছড়িয়ে পড়ার কারণ বের করতে ফরেনসিক বিশেষজ্ঞকে ডাকা হয়েছে।

খননকাজের পরিচালক মার্ক নাইট বলেন, সম্ভবত রান্নাজনিত দুর্ঘটনায় বাড়ি দুটিতে আগুন লেগেছিল। তবে যা-ই হোক, ঘটনা হলো বাড়ির বাসিন্দারা নিজেদের জিনিসপত্র ছেড়ে চলে গিয়েছিলেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *