Connect with us

জাতীয়

৬১৪ ইউপিতে ভোটগ্রহণ সম্পন্ন; চলছে গণনা

Published

on

vote-counting-বিডিপি ডেস্ক: বিচ্ছিন্ন ঘটনার মধ্যদিয়ে সারা দেশের ৪৮ জেলার ৮৭ উপজেলায় ৬১৪টি ইউনিয়ন পরিষদে (ইউপি) তৃতীয় ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। ইতোমধ্যে কিছু কিছু কেন্দ্রে ভোট গণনা শুরু হয়েছে। সকাল ৮টা থেকে শুরু হয়ে একটানা বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হয়।
তৃতীয় ধাপে তৃণমূল পর্যায়ের এই ভোট উৎসবকে নির্বিঘœ করতে নির্বাচন কমিশন (ইসি) ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে।
মাঠে নামানো হয় পুলিশ, বিজিবি, র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনী। ব্যালট পেপার, ব্যালট বাক্সসহ সব ধরনের নির্বাচনী সামগ্রী বিশেষ নিরাপত্তায় গতকালই পৌঁছে দেয়া হয় কেন্দ্রে কেন্দ্রে।
নির্বাচনে অনিয়মের কারণে ইসি তাৎক্ষনিক সিদ্ধান্তে কিছু ভোট কেন্দ্রের ভোট স্থগিত করেছে। তবে স্থগিত কেন্দ্রের সঠিক সংখ্যা এখনো ইসি সচিবালয় নিশ্চিত করতে পারেনি। দেশের বিভিন্ন এলাকা থেকে ইসি তথ্য সংগ্রহ করছে।
আগের নির্বাচনের তুলনায় তৃতীয় ধাপের নির্বাচনে গোলযোগ-সংঘর্ষ ও সহিংসতা কম হয়েছে। তবে বিচ্ছিন্নভাবে কিছু এলাকায় অনিয়মের বিষয়টি প্রত্যাশা করেনি নির্বাচন কমিশন (ইসি)।
আজ দেশের ৬১৪ ইউনিয়ন পরিষদের (ইউপি) ভোটগ্রহণের অর্ধেক সময় পার করে নিজেদের মূল্যায়নের বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন নির্বাচন কমিশনাররা।
ইসি কর্মকর্তারা জানান, মানিকগঞ্জ, নোয়াখালী, চাঁদপুর, শেরপুরসহ বেশকিছু এলাকায় অনিয়মের তথ্য কমিশনে এসেছে। তবে দৃশ্যমান গোলযোগ-সহিংসতার ঘটনা আগের নির্বাচনের তুলনায় অনেক কম।
সকাল ৮টার পরই প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ ইসি কার্যালয়ে আসেন। ভোট শুরুর ঘণ্টাখানেকের মধ্যে বাকি চার নির্বাচন কমিশনার ও ইসি সচিবালয়ের সচিব নিজ নিজ কার্যালয়ে আসেন। পরে সিইসির কক্ষে চার নির্বাচন কমিশনার বৈঠকে বসেন।
বৈঠক শেষে নির্বাচন কমিশনার আবু হাফিজ বলেন, যেখানেই অনিয়ম পাওয়া গেছে সেখানেই ভোট স্থগিত করা হচ্ছে। কমিশন সর্বাঙ্গীন ভালো নির্বাচন চায়।
নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বাসসকে বলেন, ‘আমরা নিজেরাই খোঁজখবর রাখছি। আমাদের কাছেও মাঠপর্যায়ের তথ্য আসছে। অভিযোগ পাওয়া মাত্রই যথাযথ ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছি।’
তৃতীয় ধাপের ৬১৪ ইউপির মধ্যে চেয়ারম্যান পদে ভোটগ্রহণ হয় ৫৯১ ইউপিতে। কেননা ২৫ ইউপিতে আওয়ামী লীগের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। সাধারণ সদস্য ও মহিলা সদস্য পদে ভোটগ্রহণ হয় ৬১২ ইউপিতে। কেননা, দু’টি ইউপিতে সব পদেই প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ওই দুই ইউপির একটি হচ্ছে লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার চরমোহনা, অপরটি একই উপজেলার চরবংশী (উত্তর)।
নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী রয়েছে ২ হাজার ৬৭০ জনের মতো। সাধারণ সদস্য পদে রয়েছে প্রায় ২১ হাজার জন। আর সংরক্ষিত সদস্য পদে রয়েছে প্রায় ৬ হাজার ৩শ’ জন প্রতিদ্বন্দ্বি প্রার্থী।
চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ২৫ জন, সাধারণ সদস্য পদে ১৭৪ জন ও সংরক্ষিত সদস্য পদে ৭৯ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
তৃতীয় ধাপের নির্বাচনে ৬ হাজার ৭৫টি ভোটকেন্দ্রে ভোটার ১ কোটি ৯ লাখ ৮০ হাজার ৩৫৫ জন। নির্বাচনে লক্ষাধিক ভোটগ্রহণ কর্মকর্তা ও ২ লাখের মতো আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত রয়েছে।
১৪টি রাজনৈতিক দল তৃতীয় ধাপের নির্বাচনে চেয়ারম্যান পদে ১ হাজার ৪৮৭ জন প্রার্থী দিয়েছে। আর স্বতন্ত্র প্রার্থী রয়েছেন ১ হাজার ১৮৫ জন।
দলীয় প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের রয়েছে ৬২০ জন, বিএনপির ৫৩৯ জন, জাতীয় পার্টির ১৬৭ জন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ’র ২৬ জন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ১২ জন, ইসলামী আন্দোলন বাংলাদেশ’র ৯২ জন, জাতীয় পার্টি-জেপি’র ৩ জন।
এছাড়া খেলাফত মজলিসের ২ জন প্রার্থী, বিকল্পধারার ৩ জন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির ৫ জন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’র ১০ জন, ইসলামী ফ্রন্ট বাংলাদেশ’র ৩ জন, বাসদ ১ জন ও অন্যান্য ৪ জন।
নির্বাচনকে ঘিরে বৃহস্পতিবার সকাল থেকেই আইনশৃঙ্খলা রক্ষার্থে মাঠে নেমেছে বিভিন্ন বাহিনীর সদস্যরা। একইসঙ্গে আচরনবিধি লঙ্ঘন ও নানা অনিয়ম ঠেকাতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের পাশাপাশি জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরাও অপরাধ তদারকিতে মাঠে রয়েছেন।
ইসি কর্মকর্তারা জানান, পুলিশ, এপিবিএন ও ব্যাটেলিয়ন আনসারের সমন্বয়ে প্রতি ইউনিয়নে একটি করে মোবাইল ফোর্স ও প্রতি তিন ইউপির জন্য স্ট্রাইকিং ফোর্স রাখা হয়। অন্যদিকে প্রতি উপজেলায় ২টি করে র‌্যাবের মোবাইল টিম ও ১টি স্ট্রাইকিং টিম এবং প্রতি উপজেলায় ২ প্লাটুন বিজিবি মোবাইল ও ১ প্লাটুন স্ট্রাইকিং ফোর্স হিসেবে রয়েছে।
দেশের প্রায় সাড়ে ৪ হাজার ইউপিতে এবার ৬ ধাপে ভোটগ্রহণ করছে ইসি। এর আগে দুই ধাপের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।
আগামী ৭ মে অনুষ্ঠিত হবে চতুর্থ ধাপের ভোটগ্রহণ। এরপর ২৮ মে পঞ্চম ধাপ ও ৪ জুন ষষ্ঠ ধাপের ভোটগ্রহণের মধ্য দিয়ে শেষ হবে ইউপি নির্বাচন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *