Connect with us

দেশজুড়ে

কাউনিয়ায় নানা আয়োজনে মহান স্বাধীনতা দিবস পালন

Published

on

মিজান, কাউনিয়া প্রতিনিধি: রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের সূচনার সেই গৌরব ও অহঙ্কারের দিন ২৬শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। পাকিস্তানিরা যখন বাঙালিদের নতুন করে শোষণ ও পরাধীনতার শৃঙ্খলে বেঁধে রাখার ষড়যন্ত্রে লিপ্তছিলো, ঠিক তখনই শতাব্দীর মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতার অভ্যুদ্বয়ে বাঙালি জাতিকে মুক্তির মহামন্ত্রে উজ্জীবিত করে ধাপে ধাপে এগিয়ে নিয়ে গেছেন স্বাধীনতার আন্দোলনে। পরাধীনতার শৃঙ্খল ভেঙ্গে ১৯৭১ সালের এদিনে বাংলাদেশের স্বাধীনতা ঘোষিত হয়েছিলো। ইতিহাসের পৃষ্ঠা রক্তে রাঙিয়ে, আত্মত্যাগের অতুলনীয় দৃষ্টান্ত স্থাপন করে একাত্তরের এইদিন যে সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল এদেশের মানুষ, দীর্ঘ নয় মাসের মুক্তিযুদ্ধে এক সাগর রক্ত ও অসংখ্য মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে যে স্বাধীনতা অর্জন তাঁর চূড়ান্ত পরিণতি ঘোষনার দিন।
সারাদেশের ন্যায় রংপুরের কাউনিয়ায় নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদা ও উৎসব মূখোর পরিবেশে পালিত হলো মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’২০১৮ইং। উপজেলা পরিষদ ও প্রশাসনের আয়োজনে সকাল ০৬টা ০৭মিনিটে থানা প্রাঙ্গনে ৩১বার তোপধ্বনি ও মোফাজ্জল হোসেন মডেল উচ্চ বিদ্যালয়স্থ কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পনের মধ্যদিয়ে কর্মসূচীর শুভ সূচনা ঘটে। এসময় জাতির শ্রেষ্ঠ সন্তান বীর শহীদের প্রতি শ্রদ্ধা জানান উপজেলা পরিষদ ও প্রশাসন, থানাপুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। পরে দেশ, জাতির মঙ্গল ও শহীদের আত্ত¡ার শান্তি কামনায় দোয়া করা হয়।
সকাল ০৮টায় কেন্দ্রীয় ভাবে জাতীয় পতাকা উত্তোলনের সাথে হাজারো মানুষের সম অংশগ্রহন, অভিবাদন গ্রহন ও বিভিন্ন প্রতিষ্ঠানের কুচকাওয়াজ এবং ডিসপ্লে অনুষ্ঠিত হয়। বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ছাড়াও আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার এসএম নাজিয়া সুলতানা’র সভাপতিত্বে প্রধান আতিথি হিসাবে বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি এমপি। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ মাহাফুজার রহমান মিঠু, সাবেক উপজেলা চেয়ারম্যান ও আ’লীগের সভাপতি আনোয়ারুল ইসলাম মায়া, ভাইস চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, মহিলা ভাইস চেয়ারম্যান শেফালী খাতুন, কোম্পানী কমান্ডার সরদার আব্দুল হাকিম, মুক্তিযোদ্ধা কমান্ডার সুরুজ্জামান, সাবেক কমান্ডার আজিজুল ইসলাম মোল্লা, উপজেলা আ’লীগ সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান এমএ হান্নান প্রমূখ। এছাড়াও উপস্থিত ছিলেন জেলা পরিষদ সদস্য সেলিনা তালুকদার শিউলী, অফিসার ইনচার্জ (ওসি) মামুন অর রশীদ, ইউপি চেয়ারম্যান আনছার আলী, ক্রীড়া সংস্থা’র সাধারণ সম্পাদক প্রভাষক আশরাফুল আলম, উপজেলা আ’লীগের যুগ্ন সম্পাদক প্রভাষক আব্দুল জলিল, সাংগঠনিক সম্পাদক প্রভাষক শফিকুল ইসলাম, আ’লীগ নেতা প্রভাষক আব্দুল জলিল, প্রভাষক সরকার আবু ফেরদৌস মোঃ মহসীন হীরাসহ আ’লীগ ওতাঁর সহযোগি সংগঠনের নেত্বৃবৃন্দ, বিভিন্ন সরকারী ও বে-সরকারী দপ্তরের কর্মকর্তা এবং শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও সূধীবৃন্দ।
কর্মসূচীতে আরো ছিলো ক্রীড়া ও চিত্রাংকন প্রতিযোগিতা, ধর্মীয় উপসনালয়ে মোনাজাত ও প্রার্থনা, হাসপাতাল ও এতিমখানায় উন্নত খাবার পরিবেশন। বিকেলে প্রীতি ফুটবল খেলা ও পুরস্কার বিতরণ শেষে সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *