বৌদ্ধ ভিক্ষু হত্যা-আদিবাসী দুই ছাত্রীকে অপরহণ ও ধর্ষনের প্রতিবাদে জাপানে সমাবেশ

0

Picture1উচিংছা রাখাইন: বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলা বাইশারী ইউনিয়নের চাকপাড়া বৌদ্ধ বিহারে অধ্যক্ষ উঃ গাইন্দ্যা(মংসইউ) ভিক্ষুকে গলা কেটে হত্যা এবং লামা উপজেলায় এক অদিবাসী স্কুল ছাত্রী অপহরণ এবং পানছড়িতে স্কুল পড়ুয়া আদিবাসী ছাত্রীকে ধর্ষনের প্রতিবাদে বিক্ষোভ-সমাবেশ করা হয়েছে।
জাপানের টোকিও-এর ৩-২৭ কিওইসও চাইওয়াডা-কু টোকিও -এর অবস্থিত বাংলাদেশ হাই কমিশনের সামনে জুম্ম পিপলস নেইওয়ার্ক জাপানের উদ্যোগে গত ১৩ জুন এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে জুম্ম পিপলস নেইওয়ার্ক জাপান-এর নেতৃবৃন্দ গত ১৪ মে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলা বাইশারী ইউনিয়নের চাকপাড়া বৌদ্ধ বিহারে অধ্যক্ষ উঃ গাইন্দ্যা(মংসইউ) ভিক্ষুকে গলা কেটে হত্যা এবং ২৪ মে লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়ের সাপের ঘাটা গ্রামের হারাগাজা নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর আদিবাসী ছাত্রী হলাছাই মারমা(১৩) কে অপহরন ও ২৭ মে পানছড়ি উপজেলার জোত খামার এলাকাস্থ জুম্ম ৬ষ্ঠ শ্রেনীর আদিবাসী ছাত্রীকে ধর্ষনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে গ্রেফতার করে আইনের আওতায় আনার জোর দাবী জানিয়েছেন।
প্রতিবাদ সমাবেশ শেষে শ জুম্ম পিপলস নেইওয়ার্ক জাপান-এর নেতৃবৃন্দ এসব ঘটনায় জড়িতদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়ে জাপানস্থ বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি প্রেরণ করেন।

Leave A Reply