Bangladesherpatro.com

দাঁতের হলদেটে ভাব দূর করার সঠিক উপায় কী?

স্বাস্থ্য ডেস্ক:
দাঁত হলুদ হয়ে যাওয়া নিয়ে একটি বয়সের পর নানা সমস্যায় ভুগতে হয়। লেবু বা বেকিং সোডাতে কাজ হলেও তা সাময়িকের জন্য। অনেকে আবার স্কেলিং করেন, অনেকে দিনে তিনবার ব্রাশ করেন। কিন্তু এতে করে হিতে বিপরীত হয়ে দাঁতের এনামেল নষ্ট হয়ে যেতে পারে। এজন্য দাঁতের হলদেটে ভাব দূর করতে কয়েকটি খাবারের ওপর ভরসা রাখুন।
কী কী খাবেন?

১) মাশরুম খেতে যদি পছন্দ করেন, তাহলে খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এতে রয়েছে লেন্টিনান নামে এক ধরনের প্রাকৃতিক শর্করা। লেন্টিনানে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান, যা দাঁতে ব্যাকটেরিয়ার কারণে হওয়া দাগ কমাতে পারে। এ ছাড়া মুখের ভেতরের ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলোকে নষ্ট করতে শিটেক মাশরুমের কোনো বিকল্প নেই।

২) ব্রকোলির উপকারিতার কথা একবারে বলে শেষ করা যায় না। স্যুপ বা তরকারিতে ব্রকোলি দেওয়াই যায়। কিন্তু জানেন কি ব্রকোলি দাঁতও ভালো রাখে? এতে প্রচুর পরিমাণে আয়রন ও খনিজ রয়েছে, যা দাঁতের ক্ষয় রোধ করে। নিয়মিত ব্রকোলি খেলে দাঁত সাদা হবেই।

৩) আপেল, স্ট্রবেরি, আনারস, লেবু খেতে ভালোবাসেন? এই ফলগুলোতে থাকা উৎসেচক দাঁতের হলুদ হওয়া প্রতিহত করতে পারে। তাই ফল খেয়ে ভুলেও দাঁত ব্রাশ করবেন না। তবে ফলে থাকা অ্যাসিড যাতে দাঁতের ক্ষতি না করে, তাই ভালো করে কুলকুচি করে মুখ ধুয়ে নিন।

৪) আপনি কি চাপ্রেমী? কিন্তু সেই চাপ্রীতিই দাঁতের হলদে ছোপের কারণ নয় তো? তাই সাধারণ চা-কফি খাওয়ার অভ্যাস ত্যাগ করে নিয়মিত গ্রিন টি খান। গ্রিন টি থেকে দাঁতে দাগ হওয়ার আশঙ্কা থাকে না। এ ছাড়া গ্রিন টি দাঁত ও মাড়ির স্বাস্থ্য ভালো রাখতেও সহায়তা করে।

Leave A Reply

Your email address will not be published.