Connect with us

দেশজুড়ে

আঁধারে এমন জোনাকি আলো জ্বলুক বাংলাদেশের প্রতিটি গ্রামেগঞ্জে

Published

on

মাগুরা প্রতিনিধি:
মাগুরা মহম্মদপুরের নহাটা রামদেবপুর গ্রামে গড়ে উঠেছে আঁধারে জোনাকি নামে একটি সমবায় সমিতি। এর প্রধান পৃষ্ঠপোষক এবং সভাপতি সময় টেলিভিশনের বিশিষ্ট অভিনেতা মো. জাহিদুল ইসলাম জাহিদ এর সার্বিক সহযোগিতায় নানা জনকল্যাণমূলক কাজকর্ম চালিয়ে যাচ্ছে এ সংগঠনটি।
২০১০ সালে প্রতিষ্ঠালগ্ন থেকে সকল সদস্য প্রতি সপ্তাহে কিছু কিছু টাকা জমা করে। সংগঠনটির সদস্যরা মানুষের কল্যাণের জন্য কায়িক পরিশ্রমের পাশাপাশি নানা ধারণের কাজ করে চলছে। দুঃস্থ, গরীব ছেলেমেয়েদের স্কুলে যাবার জন্য বই, খাতা, কলম এমনকি স্কুল ড্রেস ক্রয় করে দিচ্ছে, বিবাহ যোগ্য মেয়ের বিয়ের জন্য সব রকম সহযোগিতা করে আসছে। গরীব বিধবাদের শাড়ি-কাপড় দেওয়ার পাশাপাশি আর্থিক সহযোগিতা করে আসছে। বেকার যুবকদের কর্মসংস্থানের জন্য তাদের ভ্যান ক্রয়, গাভী ক্রয় করে দেওয়াসহ বিভিন্ন জিনিস ক্রয় করে দিয়ে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করছে। কৃষকদের কল্যাণের জন্যও করছে নানা ধারনের কাজকর্ম। এরই অংশ হিসাবে গত ২৩শে এপ্রিল কৃষকদের বিশুদ্ধ পানির ব্যবস্থার লক্ষে সালধা কচাতলা নামক স্থানে একটি টিউবয়েল স্থাপন করে। এ মঠে অনেক গ্রামের লোক কৃষিকাজ করে, মাঠের ধারে কাছে কোন বাড়ি না থাকায় কৃষকদের পানির তৃষ্ণা লাগলে তাদের গরম, নোংরা পানি পান করতে হয়। তাই তাদের এ কষ্ট দূর করা ও বিশুদ্ধ ব্যবস্থার জন্য টিউবয়েলটির ব্যবস্থা করেছে। টিউবয়েল বোরিং করা হচ্ছে এমন খবর শুনে অনেক কৃষক সেখানে ছুটে আসে। তারা আনন্দে উদ্ভেলিত হয়ে বলে, এমন আঁধারে জোনকি আলো জ্বালুক বাংলাদেশের প্রতিটি গ্রামে-গঞ্জে পাড়া মহল্লায়।
এসময় স্থানীয় মেম্বর অসীম কুমার গয়ালী, দাউদ মোল্যা, পতিত মন্ডল, সুকমল মজুমদার, রতন বিশ্বাস সহ গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন। বিকালে কৃষকদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি খিচুরি-গোশত ভোজের আয়োজন করা হয়। সমিতির ভারপ্রাপ্ত সভাপতি মো. উবায়দুর রহমান বলেন, কৃষকদের কল্যানের জন্য আমাদের এ ধরনের কার্যক্রম আমাদের অব্যাহত থাকবে। এ সময় সমিতির সাধারণ সম্পাদক রিপন মিয়াসহ সমিতির সকল সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *