Connect with us

দেশজুড়ে

আখের অভাবে ফরিদপুর চিনিকল চলতি মাড়াই মৌসুম বন্ধ

Published

on

09_289640

রেজাউল করিম, মধুখালী, ফরিদপুর: মধুখালীতে অবস্থিত বৃহত্তর ফরিদপুরের একমাত্র ভারী শিল্প প্রতিষ্ঠান ফরিদপুর চিনিকল আজ শনিবার শুধু মাত্র আখের অভাবে লক্ষ্যমাত্রার ১২দিন আগে চলতি আখ মাড়াই মৌসুম বন্ধ হয়ে গেল। এ বছর ৭৮ কার্য দিবসে ৭৪ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৪ হাজার ৫‘শ মেট্রিক টন চিনি উৎপাদন করে। চিনি আহরনের হার শতকরা ৬.২০ ভাগ।
মিল সূত্রে জানাগেছে, চলতি ২০১৫-১৬ অর্থ বছরে ৯০ কার্য দিবসে ৯০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৬ হাজার ৭৫০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্র নিয়ে গত ২০ নভেম্বর ২০১৫ তারিখে চলতি মাড়াই মৌসুম শুরু করা হয়। চিনি আহরনের হার ধরা হয়েছিল ৭.৫ ভাগ। আখ সংকটের কারণে চিনিকলটি আগামী ২০১৬-১৭ মাড়াই মৌসুম আরও বিপর্যয় পড়তে হবে বলে আখচাষী নেতৃবৃন্দের ধারণা করছেন।
ফরিদপুর চিনিকলের মহা-ব্যবস্থাপক ( কৃষি) এস এম আলাউদ্দিন জানান, গত ২০১৪-১৫ আখ রোপন মৌসুমে মোট ৭ হাজার ৮৫২ একর জমিতে আখ রোপন করে ৭৪ হাজার মেট্রিক টন আখ মাড়াই হয়। চলতি বছর ২০১৫-১৬ রোপন মৌসুমে মাত্র ৬ হাজার ১০ একর জমিতে আখ রোপন করা হয়।
দেখা যায় গত বছরের তুলনায় এ বছর ১ হাজার ৮৪২ একর জমিতে আখ রোপন কম করা হয়। সুতারং আগামী মাড়াই মৌসুমে আর অনেক আগেই চিনিকলটি আখের অভাবে বন্ধ হবার উপক্রম হয়েছে।
চিনিকল সুত্রে জানগেছে, চলতি ও গত বছর উৎপাদিত ফরিদপুর চিনিকলে চিনি অবিক্রিত বা মজুত রয়েছে ১০ হাজার ৫‘শ মেট্রিক টন। বর্তমানে চিনি বিক্রি ও বন্ধ রয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *