Connect with us

আন্তর্জাতিক

এল সালভাদরে ৩ দিনে সহিংসতায় নিহত ১২৫

Published

on

এল সালভাদরে তিন দিনের ব্যবধানে ১২৫ জনকে হত্যা করা হয়েছে। বুধবার দেশটির পুলিশ বাহিনীর পক্ষ থেকে এ একথা জানানো হয়েছে। এক খবরে এ তথ্য জানিয়েছে ইয়াহু নিউজ।

দেশটিতে দীর্ঘ দিন ধরেই মাদক ব্যবসায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মাদক চক্রগুলোর মধ্যকার সহিংসতা চলে আসছে। তবে এটিই সবচেয়ে ভয়াবহ সহিংস ঘটনা। অল্প সময়ের ব্যবধানে বিপুল সংখ্যক মানুষ হত্যার বিষয়টির মতো ঘটনা খুব কমই ঘটেছে দেশটিতে।

এ সম্পর্কে জাতীয় পুলিশ প্রধান মাউরিসিও রামিরেজ বলেন, রোববার ৪০ জন খুন হয়েছে। এরপর সোমবার আরো ৪২ জন ও মঙ্গলবার ৪৩ জনকে হত্যা করা হয়েছে। এগুলোর অধিকাংশই অপরাধ চক্র সংক্রান্ত হত্যাকান্ড। তিনি সাংবাদিকদের বলেন, ‘এই বিপুল সংখ্যক মানুষ হত্যার বিষয়টি আতঙ্কজনক। সালভাদরের বাসিন্দারা মারা যাচ্ছেন। এদের মধ্যে কে অপরাধ চক্রের সদস্য আর কে সদস্য নয় তা বিবেচ্য বিষয় না।’

দেশটির বিচার ও জননিরাপত্তামন্ত্রী বেনিতো লারা বলেন, মাদকচক্রগুলোর নেতারা সরকারকে তাদের সঙ্গে সমঝোতায় বাধ্য করতে চেষ্টা চালাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। রাষ্ট্রপক্ষের শীর্ষ আইনজীবী লুইস মার্টিনেজ সতর্ক করে বলেছেন, সন্ত্রাসী অপরাধী চক্রগুলোকে এ ধরনের যে কোন কর্মকান্ডের জন্য মূল্য দিতে হবে।
অপরাধচক্র ব্যারিও ১৮ গত মাসে স্থানীয় বাস ধর্মঘটের ডাক দিয়েছিল। এতে ১৮ বাস চালক নিহত হয়।

সরকারি তথ্য থেকে জানা গেছে, জানুয়ারি মাস থেকে জুন মাস পর্যন্ত ৩ হাজার ৩৩২ টি খুনের ঘটনা ঘটেছে। গত বছরে এর সংখ্যা ছিল ২ হাজার ১৯১।
দেশটিতে অপরাধ চক্রগুলোর সদস্য সংখ্যা প্রায় ৭২ হাজার। এদের মধ্যে ১৩ হাজার আটক রয়েছে।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *