Connect with us

জাতীয়

কর হলো সোনার পাথর বাটি -অর্থ প্রতিমন্ত্রী

Published

on

স্টাফ রিপোর্টার:

কর হলো সোনার পাথর বাটি। কিন্তু অনেকেই কর দিতে চান না। অথচ দেশের উন্নয়নে কর অত্যাবশ্যকীয় বলে মন্তব্য করেছেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান।
মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় রাজধানীর হোটেল সেরিনায় সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) আয়োজিত ‘ক্যাপাসিটি ফর রিসার্চ অ্যান্ড অ্যাডভোকেসি ফর ফেয়ার ট্যাক্সেশন’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। অর্থ প্রতিমন্ত্রী বলেন, উন্নয়নকামী দেশের জন্য সুশাসন প্রতিষ্ঠা করা কঠিন। কারণ ইতিহাসে আমরা নানাভাবে ঠকে এসেছি। এর জন্য আমারা কোনো বিরূপ প্রতিক্রিয়া ব্যক্ত করতে চাই না। করের বিষয়ে বেসরকারি প্রতিষ্ঠানের জন্য নানা আইন-কানুন করা হয়েছে বাধা তৈরির উদ্দেশ্যে নয়। বরং চলার পথ আরও মসৃণ করার জন্য। এম এ মান্নান বলেন, মূল্য সংযোজন কর (মূসক) আদায় করার জন্য আমরা আরও জোরদার ব্যবস্থা নিচ্ছি। ‘সুপ্র’র চেয়ারম্যান আহমেদ স্বপন মাহমুদ বলেন, করের বিষয়ে সবারই সচেতন হওয়া উচিত। দেশে বেসরকারি খাতে জবাবদিহিতার ব্যবস্থা যথেষ্ট দুর্বল। মাল্টিন্যাশনাল কোম্পানিগুলো ঠিকমতো কর দিচ্ছে না। বেসরকারি বেশিরভাগ প্রতিষ্ঠানেই পরিবেশ ও মানবাধিকার মানা হচ্ছে না। এসব অধিকার নিশ্চিত করা সম্ভব না হলে উন্নয়ন করা সম্ভব হবে না বলেও মন্তব্য করেন তিনি। আলোচনা সভায় আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও ইউরোপের প্রায় ২৫টি দেশের প্রতিনিধিরা অংশ নেন।
সভায় অন্য বক্তারা বলেন, দেশের শতভাগ উন্নয়ন নিশ্চিত করতে হলে অবশ্যই আইনগতভাবে করের বিষয়ে সর্বত্র সচেতনতা তৈরি করতে হবে। জবাবদিহিতার মাধ্যমে দুর্নীতিরোধ করতে হবে। সভায় আরও উপস্থিত ছিলেন অক্সফামের কান্ট্রি ডিরেক্টর স্নেহাল ভি সুনেজি, টেক্স জাসটিস নেটওয়ার্ক আফ্রিকার প্রোগ্রাম ম্যানেজার সানদ্রা কিদউনগিরা প্রমুখ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *