Connect with us

দেশজুড়ে

কাউনিয়ায় উৎসব মুখোর পরিবেশে শারদীয় দুর্গোৎসব শুরু

Published

on

মিজান,কাউনিয়া প্রতিনিধি: রংপুরের কাউনিয়ায় ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শুরু হলো ৫দিন ব্যাপী সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা। শঙ্খ ধ্বনি ঢাকের বোল কাসর ঘন্টা মহামন্ত্র পাঠ আর উলু ধ্বনিতে মুখরিত মন্দির প্রাঙ্গন। সদূর হিমালয়ের কৈলাশ থেকে পথ পেরিয়ে শরৎকালে দেবী দূর্গা আসেন সমতল ভুমির এই বঙ্গে। সঙ্গে নিয়ে আসেন গনেশ,কার্ত্তিক,লক্ষী ও সরস্বতীসহ অনেক কিছু আর শান্তির বাণী । পরের অধ্যায়ে হয়ে উঠেন দানব দলনী দশভূজা ।
শারদীয় দুর্গোৎসব উপলক্ষ্যে উপজেলা পূজা উদযাপন পরিষদের আহবায়ক কমল সরকার টিপু বলেন, দেবী দুর্গার আমন্ত্রন ও অধিবাস এর মাধ্যমে যথাযথ ভাবে অত্র উপজেলায় শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হচেছ । সুন্দর ও সত্য-ন্যায়ের ধারা আলোকিত করে ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের মাঝে সম্প্রীতি ও সৌহার্দ্যের দৃঢ় বন্ধন আরো সুসংহত হউক । সেই সঙ্গে তিনি হিন্দু সম্প্রদায়ের সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিন্দন জানান ।
সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসব নির্বিঘ্নে উৎসব মূখোর পরিবেশে উদযাপনে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে থানা অফিসার ইনর্চাজ মামুন অর রশীদ জানান, শারদীয় দুর্গোৎসব বাংলাদেশের সার্বজনীন উৎসব । এই উৎসবে আইনশূংঙ্খলা স্বাভাবিক রাখা ও অনাকাংঙ্খিত ঘটনা প্রতিরোধে থানা পুলিশ প্রশাসন তৎপর । অত্র উপজেলায় ৫৫ টি মন্দিরে দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে । থানা পুলিশ,গ্রাম পুলিশ,আনসার ও ভিডিপি সমন্বয়ে ৩৪৯ জন আইনশৃংঙ্খলা রক্ষায় নিয়োজিত আছে । ঝুকিপূর্ণ কোন মন্দির নেই তবে ২২টি মন্দিরকে গুরুত্বপূর্ণ হিসাবে চিহ্নিত করা হয়েছে।
এবারের শারদীয় দুর্গোৎসব ষষ্ঠীর আনুষ্ঠানিকতা শেষে ২৭ সেপ্টেম্বর মহাসপ্তমী,২৮সেপ্টেম্বর মহাষ্টমী ও কুমারী পূজা,২৯সেপ্টেম্বর মহানবমী এবং ৩০সেপ্টেম্বর বিজয়াদশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে এই উৎসব শেষ হবে ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *