Connect with us

আন্তর্জাতিক

কিম জং উনের সাথে ডোনাল্ড ট্রাম্পের বৈঠক মে-জুনে

Published

on

আগামী মে মাসে কিংবা জুনের প্রথম সপ্তাহে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠক হতে পারে।
এদিকে কিম জং উনও জানিয়েছেন, তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে আলোচনায় বসছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প সোমবার বলেছেন, আশা করি কিমের সঙ্গে বৈঠকে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করা সম্ভব হবে। এর আগে রবিবার এক মার্কিন কর্মকর্তা নিশ্চিত করেন, কিম জং উন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠক করতে সম্মতি জানিয়েছেন। ট্রাম্প বলেন, ‘আমি মনে করি উভয় দেশেরই উভয় দেশের প্রতি শ্রদ্ধা আছে। আমরা উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করার ব্যাপারে আশাবাদী। আমাদের মধ্যে ভিন্ন ধরনের একটা সম্পর্ক স্থাপিত হবে যা অনেকে অনেক বছর ধরে আশা করেছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প আরো বলেন, দশ বছর আগেই একটা চুক্তি করা যেতো। কিন্তু এরই মধ্যে দেশটি পরমাণু এবং ক্ষেপণাস্ত্র কর্মসূচি উন্নত করেছে। দেশটির পরমাণু অস্ত্র এখন যুক্তরাষ্ট্রে আঘাত হানারও কাছাকাছি। আমাদের এই বৈঠক একটি ভাল ফল বয়ে আনবে যা বিশ্বের জন্য কল্যাণকর হবে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, দেশটির নেতা সোমবার উত্তর ও দক্ষিণ কোরিয়ার সম্পর্কের উন্নয়ন এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার সম্ভাবনা নিয়ে কথা বলেছেন। তবে কিম প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে আলোচনার ব্যাপারে স্পষ্ট করে কিছু বলেননি। দলীয় সদস্যদের সঙ্গে এক বৈঠকে ওয়াশিংটন-পিয়ংইয়ং এর মধ্যকার আলোচনার সম্ভাবনার কথা উল্লেখ করেছেন তিনি।

গতকাল মঙ্গলবার রাশিয়ায় গেছেন উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রাই ইয়ং হো। মস্কোতে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকের শুরুতে তিনি জানিয়েছেন, কোরীয় উপদ্বীপের পরিস্থিতি ও আন্তর্জাতিক রাজনীতি প্রমাণ দেয় যে, রাশিয়া ও উত্তর কোরিয়ার শক্তিশালী সম্পর্ক গড়ে তোলা জরুরি। রুশ পররাষ্ট্রমন্ত্রী উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন বলে জানা গেছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *