Connect with us

দেশজুড়ে

গলাচিপায় ভূমিহীনদের মধ্যে ভূমি বন্দোবস্ত প্রক্রিয়া শুরু

Published

on

galachipaগলাচিপা প্রতিনিধি, পটুয়াখালী:
ভূমিহীনদের ভূমি বন্দোবস্ত প্রক্রিয়া শুরু করেছে গলাচিপা উপজেলা ভূমি অফিস।
বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা ভূমি অফিস বেসরকারি সংস্থা স্যাপ বাংলাদেশ ও স্পিড ট্রাস্ট এর সহযোগিতায় গলাচিপা উপজেলায় ৪ হাজার ২শ’ ৬৪টি ভূমিহীনদের বন্দোবস্ত ফরম সহকারী কমিশনার (ভূমি) মো. সায়েমুজ্জামানের কাছে জমা দেন। এ সময় কানুগো, বেসরকারি সংস্থার প্রতিনিধি ও স্থানীয় সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
সূত্র জানায়, গলাচিপা উপজেলায় ১২টি ইউনিয়ন ও ১টি পৌরসভা রয়েছে। বর্তমানে গলাচিপা সদর ইউনিয়ন ও উপজেলা থেকে বিচ্ছিন্ন দু’টো ইউনিয়ন চর কাজল ও চর বিশ্বাস তিনটি ইউনিয়ন ভূমিহীনদের কাছ থেকে ভূমি বন্দোবস্ত দেয়ার জন্য দরখাস্ত আহ্বান করেন উপজেলা ভূমি অফিস। আবেদন ফরম পহেলা এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত অফিস সংগ্রহ করে। এতে ভূমিহীনদের আবেদন ফরম জমা পড়ে চরবিশ্বাস ইউনিয়নে এক হাজার ৮শ’ ৩৪টি, চরকাজল ইউনিয়নের এক হাজার ৫ শ’ ৪৮টি , গলাচিপা সদর ইউনিয়নে ৮শ’ ৮২টি। গলাচিপা উপজেলায় যাতে প্রকৃত ভূমিহীনরা জমি বন্দোবস্ত পায় সে লক্ষ্যে বেসরকারি সংস্থা সাউথ এশিয়া পার্টনারশিপ (স্যাপ ) ও স্পিড ট্রাস্ট সহযোগিতার মাধ্যমে বন্দোবস্ত বিষয়টি স্বচ্ছ ও জবাবদিহি করার লক্ষ্যে মাঠ পর্যায়ে জনগণকে দালালদের হাত থেকে রক্ষা করার জন্য সচেতন করা, এলাকায় মাইকিং করে গণশুনানি, ভূমিহীনদের মাঝে আবেদন ফরম বিতরণ, ফরম বিনা টাকায় লিখে দেয়া হয়।
বৃহস্পতিবার গলাচিপা উপজেলা ভূমি অফিসে ভূমিহীনদের আবেদন জমাদানের সময় সহকারী কমিশনার (ভূমি) মো. সায়েমুজ্জামান, কানুনগো ওমর আলী, স্যাপ বাংলাদেশ প্রকল্প ব্যবস্থাপক জগলুল রাজীব, চরকাজল ইউনিয়ন সমন্বকারী ভূঁইয়া মো. ফরিদ উদ্দিন, গলাচিপা উপজেলা স্পিড ট্রাস্ট এর ম্যানেজার নাজমুন নাহার নাজমা, সন্ধাবাণী পত্রিকার গলাচিপা উপজেলা প্রতিনিধি মো. আমির হোসেন পিন্টু, দৈনিক নয়া দিগন্ত পত্রিকার উপজেলা সংবাদদাতা মো. হারুন অর রশিদ, সমকাল পত্রিকার উপজেলা প্রতিনিধি মো. কাওসার, বাংলাদেশ প্রতিদিন পত্রিকার উপজেলা প্রতিনিধি সাজ্জাদ আহমেদ মাসুদ ও সন্ধাবাণী পত্রিকার জেলা স্টাফ রিপোর্টার রফিকুল ইসলাম রুবেলসহ দুইজন সার্ভেয়ার উপস্থিত ছিলেন। জানা যায়, গত ১২ এপ্রিল গলাচিপা থেকে বিচ্ছিন্ন দু’টো ইউনিয়ন চর কাজল ও চর বিশ্বাস ইউনিয়নে উপজেলা সহকারী কমিশনার মো. সায়েমুজ্জামান চরকাজল ইউনিয়নের ছোট শিবা গ্রামে ও ইউনিয়ন পরিষদে এবং চরবিশ্বাস ইউনিয়নের উত্তর চর বিশ্বাস গ্রামে তিনটি স্থানে উপস্থিত থেকে গণশুনানী করে। এতে সাধারণ মানুষের মধ্যে ভূমি সংক্রান্ত বিভিন্ন বিষয় জনগণকে বিশেষ করে খাস জমা-জমি বন্দোবস্ত নীতিমালা, নামজারীর নিয়কানুনসহ বিভিন্ন বিষয় জানতে পারে।
এ ব্যাপারে গলাচিপা উপজেলা সহকারী (ভূমি) মো. সায়েমুজ্জামান জানান, বর্তমান সরকার প্রকৃত ভূমিহীনদের যাচাই-বাছাই করে জমি বন্দোবস্ত দেয়ার জন্য কার্যক্রম হাতে নিয়েছে। সে লক্ষ্যে দালালমুক্ত, সঠিক ও স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে গলাচিপা ভূমি অফিস এগিয়ে যাচ্ছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *