Connect with us

বিচিত্র সংবাদ

গোটা উত্তর কোরিয়ায় মাত্র ২৮টি ওয়েবসাইট!

Published

on

u-korea
অনলাইন ডেস্ক: স্বৈরাচারী শাসক কিম জং উনের দেশ উত্তর কোরিয়া এমনিতেই রহস্যে ঘেরা। তাদের তথ্য উপাত্ত পেতে ইউরোপ-আমেরিকার মত বাঘা বাঘা দেশকেও নাকানি চুবানি খেতে হয়। কোনো তথ্যই দেশটিতে সহজলভ্য নয়, কারণ সবকিছু যে সরকারের নিয়ন্ত্রনাধীন।
সেই উত্তর কোরিয়ার গোপন একটি তথ্য সবার সামনে এসে হঠাৎ করেই চমকে দিয়েছে প্রযুক্তিবান্ধব বিশ্ববাসীকে। আর সেই তথ্যটি হচ্ছে, পুরো দেশটি নাকি মাত্র ২৮টি ওয়েবসাইটের মালিক।
গত সোমবার হঠাৎ করে কারিগরি সমস্যার ফলে কিছু সময়ের জন্য উন্মুক্ত হয়ে পড়ে উত্তর কোরিয়ার ডিএনএস সার্ভার। এ সময় বিশ্বজুড়ে নজরদারী চালানোর নিরাপত্তা বিষয়ক ইঞ্জিন ম্যাট ব্রায়ান্টের কব্জায় চলে আসে দেশটির অনেক তথ্য। পরে সেসব তথ্য গিটহাবে প্রকাশ করা হয়।
নিরাপত্তা ইঞ্জিন ম্যাট ব্রায়ান্ট থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, উত্তর কোরিয়ার নিজস্ব ডোমেইন এক্সটেনশন ডটকেপি (.kp) তে মাত্র ২৮টি ওয়েবসাইট নিবন্ধিত রয়েছে।
পৃথিবীর অন্যান্য দেশে যখন তাদের নিজস্ব ডোমেইনের ওয়েবসাইটের সংখ্যাটা লক্ষ পেরিয়ে এখন কোটির ঘরে, সেখানে একটি দেশের মাত্র ২৮টি ওয়েবসাইট কিছুটা বিস্ময়কর বলেই মনে করা হচ্ছে।
উত্তর কোরিয়ার ওয়েবসাইটগুলোর মধ্যে রয়েছে তাদের সংবাদ সংস্থা, এয়ারলাইন্স, সরকারি বিশ্ববিদ্যালয়ের সাইট। এর মধ্যে অবশ্য একটি সামাজিক যোগাযোগ মাধ্যমও আছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *