Connect with us

স্বাস্থ্য

ঘুমন্ত অবস্থায় কাঁপুনি? জানুন বিশেষজ্ঞরা কি বলছেন …

Published

on

ঘুমন্ত অবস্থায় কাঁপুনি jerk-awake-sleepingঅনলাইন ডেস্ক: ঘুমের মধ্যে হঠাত্‍‌ই আপনার মনে হল, আপনি হুড়মুড়িয়ে পড়ে যাচ্ছেন। নিদ্রামগ্ন অবস্থায় নিজেকে সামলাতে গিয়ে বুঝতে পারলেন গোটা শরীরটাই জোরে কেমন একটা ঝাঁকুনি দিয়ে উঠল। হয়তো স্বপ্ন দেখছিলেন। ঝাঁকুনি খেয়ে সেই স্বপ্নের জগত্‍‌ থেকে ফিরে এলেন বাস্তবে। কয়েক সেকেন্ডের জন্য ঘুমে ব্যাঘাত, আবার পাশ ফিরে ঘুম।
এমন হয়েছে আগে কখনও? আপনার না হলেওে, এমন লোকজন কম নেই, যাঁরা ঘুমের মধ্যেই এ ভাবে কেঁপে ওঠেন। একবার বা একদিন নয়, ঘনঘনও হতে পারে। ঘুম ভাঙলে কারও কারও মনে থাকে, কেউ আবার ভুলে যান রাতে ঘুমঘোরে কী হয়েছে। ঘুমের মধ্যে কেন এমন অদ্ভুতুড়ে ঘটনা ঘটে, তা নিয়ে কৌতূহল জেগেছে কখনও?
বিজ্ঞানীরা এই জার্ক বা হেঁচকাকে বলছেন, ‘হিপনিক জার্ক’। এই হিপনিক জার্ক নিয়ে এক-একজনের অভিজ্ঞতা এক একরকম। তবে, সব ক্ষেত্রেই একটা জায়গায় মিল রয়েছে। মনে হয়, পড়ে যাচ্ছি।
বিজ্ঞানীদের ধরণা, এই হিপনিক জার্কের বাহ্যিক কিছু কারণ থাকতে পারে। তাঁরা বলছেন, ক্যাফেইন ও তামাকের নেশা এ ধরনের হেঁচকা বাড়িয়ে দেয়। তাই এই গবেষকদের পরামর্শ, শুতে যাওয়ার কয়েক ঘণ্টার মধ্যে ক্যাফিনেটেড জাতীয় ড্রিংক না খাওয়াই ভালো। তাঁদের আরও দাবি, অ্যাডেরাল ও রিটালিন জাতীয় ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াতেও এমনটা হয়।
এই হিপনিক জার্ক সাধারণত ঘুমের মধ্যেই ঘটে। আবার ক্লান্তিতে শরীর ছেড়ে দিলে, মস্তিষ্ক যখন দ্রুত ঘুমের তোড়জোড় শুরু করে, ঠিক বুঝে উঠতে পারে না, মনে করে শরীর পড়ে যাচ্ছে, তখনও এমন অনুভূত হতে পারে। তবে, দ্বিতীয় ক্ষেত্রটি বিরল বলেই দাবি বিজ্ঞানীদের।
তাঁদের ব্যাখ্যা, বিশেষ কিছু রাসায়নিকের বিস্ফোরণ হলে বা মাত্রা বেড়ে গেলে, শরীর ঝাঁকুনি দিয়ে ওঠে। মস্তিষ্ক তা না-বুঝে উঠতে পেরে নিজের মতো ব্যাখ্যা করে তড়িঘড়ি জাগিয়ে দেওয়ার চেষ্টা করে। এই ঝাঁকুনিই হল হিপনিক জার্ক।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *