Connect with us

বিবিধ

চাকরির ইন্টার্ভিউতে স্মার্ট হয়ে ওঠার কয়েকটি উপায়

Published

on

downloadরকমারি ডেস্ক:
চাকরির জন্য সাক্ষাৎকার বা ইন্টার্ভিউকে অনেকেই বেশ ভয়ের চোখে দেখেন। ইন্টার্ভিউ দিতে যাওয়ার ঠিক আগ মুহূর্তটাতে অনেককেই দেখে মনে হয় তারা যেন বাঘের খাঁচার ভেতরে ঢুকতে যাচ্ছেন। আর এই সমস্যাটা বেশিরভাগ সময়ে নার্ভাসনেসের কারণে হয়। অনেকেই বয়সের সাথে সাথে তা কাটিয়ে উঠতে পারেন। তারপরও এমন মানুষ আছেন যারা কোনো চাকরির ইন্টারভিউ দিতে গিয়ে ভয়ে ঠকঠক করে কেঁপেছেন। এই ধরনের মানুষের জন্য এবারের আয়োজনে রয়েছে কিছু টিপস।
ভাবুন আপনি স্মার্ট:
কোনো সাক্ষাৎকার দিতে যাওয়ার সময়ে সবসময় ভাবুন আপনি স্মার্ট। আপনার চেয়ে স্মার্ট ব্যক্তি আপনার আশেপাশেই নেই। আর ভাইভা রুমে যারা বসে আছেন তারা আপনার জন্যই অপেক্ষা করছেন আপনার পারফরমেন্স দেখার জন্য। এই সুযোগটাকে কাজে লাগান স্মার্টভাবে।
আপনি মেধাবী:
ভাবুন আপনি মেধাবী, যদিও আপনি সত্যিই তাই। তা না হলে আপনাকে তারা এত কষ্ট করে ডাকত না। শুধু প্রকাশ ঘটান আপনার মেধাশক্তিটিকে। তাদেরকে বুঝিয়ে দিন আপনার দৌড় কতদূর পর্যন্ত।
শুনুন, বুঝুন এবং তারপরে বলুন:
আপনাকে ভালো বক্তা হতে গেলে আপনাকে আগে ভালোভাবে শুনতে হবে, তারপরে বুঝতে হবে, তারপরে বলতে হবে। শুধু না বুঝেই বলে গেলে চলবে না। নিজের ভয়টাকে দূর করার জন্য আরেকটি ট্রিকস খাটাতে পারেন আর তা হল বলার সময়ে দু একটা প্রশ্নকর্তাদের মাঝেও ছেড়ে দিন। এতে আপনার কনফিডেন্স লেভেল বাড়বে এবং আপনি ভালো ফলাফল দেখাতে পারবেন।
না পারার বিষয় অকপটে স্বীকার করুন:
প্রতিটি মানুষই যে সব বিষয়ে পারদর্শী হবে এমন কোনো ধরাবাঁধা নিয়ম নেই। তাই আপনি যা পারেন না, তা নির্দ্বিধায় ও নিঃসংকোচে স্বীকার করুন এবং বলুন বিষয়টি স¤পর্কে আপনার না পারার কথাটি। প্রয়োজনে তাদের কাছে জানতে চান বিষয়টি আসলে কী। এতে করে প্রশ্নকর্তারা দেখবেন আপনার মাঝে আগ্রহ আছে। আর এটাই আপনার সফলতার চাবিকাঠি হবে।
লক্ষ্য ঠিক রাখুন:
আপনি যখন সাক্ষাৎকার দিতে যাবেন তখন অবশ্যই আপনার লক্ষ্য ঠিক রাখার চেষ্টা করুন। ধরুন, আপনার সমস্ত দিনের পরিকল্পনা করেই বাড়ি থেকে বেরিয়েছেন। সেই পরিকল্পনাটাকে ঠিক রাখুন। এতে করে আপনার স্মার্টনেস এবং কাঠিন্যতা প্রকাশ পায়। কখনই আপনার দুর্বলতা বা দোনমনা প্রকাশ করবেন না। এটি আরও বেশি ক্ষতিকর। তাই লক্ষ্য ঠিক রাখুন এবং আÍসচেতনভাবে সাফল্যের পথে এগিয়ে যান।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *