Connect with us

কুড়িগ্রাম

ছিটমহলে জনগননার চুড়ান্ত তালিকায় প্রকাশ : ভারতে যেতে ইচ্ছুক ৯৭৯ জন

Published

on

শাহ্ আলম, কুড়িগ্রাম প্রতিনিধি : 

বাংলাদেশের অভ্যন্তরে ১১১টি ছিটমহলে জনগননার চুড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার দুপুর ২টায় রংপুর বিভাগীয় কমিশনার মুহাম্মদ দিলোয়ার বখ্ত সংবাদ সম্মেলনে চুড়ান্ত তালিকা প্রকাশ করেন। এতে বাংলাদেশের অভ্যন্তরে ১১১টি ছিটমহলের ভারতে গমনেচ্ছুক ৯৭৯ জনের চুড়ান্ত তালিকা করা হয়। এসব ছিটমহলের ৪১ হাজার ৪৪৯ জনকে জনগননায় অন্তুর্ভুক্ত করা হয়।

সংবাদ সম্মেলনে রংপুর বিভাগীয় কমিশনার মুহাম্মদ দিলোয়ার বখ্ত জানান, বাংলাদেশের ভিতরে ১১১টি ছিটমহলের জনগননায় ৪১ হাজার ৪৪৯ জনকে জনগননায় অর্ন্তভুক্ত করা হয়েছে। এর মধ্যে ৯৭৯ জন ভারতে যেতে ইচ্ছুক। তারা পহেলা আগষ্ট থেকে ৩০ নভেম্বর পর্যন্ত ভারতে যেতে পারবে। এছাড়া ভারতের অভ্যন্তরের ৫১ টি ছিটমহল থেকে আমরা যে তথ্য পেয়েছি এখন পর্যন্ত ওসব ছিটমহলের কোন বাসিন্দাই বাংলাদেশে আসতে আবেদন করেননি। ছিটমহল গুলো আর আনুষ্ঠানিক ভাবে হস্তান্তর করা হবে না। এগুলো ৩১ জুলাই অটোমেটিক হস্তান্তর হয়ে যাবে। মতমত দেয়ার পরে যারা বাংলাদেশে থাকতে আগ্রহী তারা বাংলাদেশের নাগরিক হয়ে যাবে। আর যারা ভারতে থাকতে আগ্রহী তারা ভারতের নাগরিক হয়ে যাবে।

এর আগে মঙ্গলবার সকালে কুড়িগ্রামের জেলা প্রশাসক খান মোঃ নুরুল আমীন, লালমনিরহাট জেলা প্রশাসক হাবিবুর রহমান, পঞ্চগড় জেলা প্রশাসক মোঃ সালাউদ্দিন ও নীলফামারী জেলা প্রশাসক জাকির হোসেন সংশ্লিষ্ট জেলার অভ্যন্তরে ছিটমহলের জনগননার তালিকা রংপুর বিভাগীয় কমিশনারের নিকট জমা দেন।

সোমবার ভারতের চ্যাংরাবান্দার দু’দেশের যৌথ জরিপ দল জনগননার ডাটাবেজ তৈরী করেন। সেখানে ১১১টি ছিটের ভারতে গমনেচ্ছুদের খসড়া তালিকা তৈরী করে রাতেই সংশ্লিষ্ট জেলার প্রশাসনিক কর্মকর্তার নিকট হস্তান্তর করা হয়।

দু’দেশের যৌথ সমীক্ষাদল ৬ জুলাই থেকে ১৬জুলাই ১১দিন বাংলাদেশের অভ্যন্তরে থাকা ভারতীয় ১১১টি ছিটমহলে ভারত-বাংলাদেশের ৫০টি যৌথ টিম বাড়ী বাড়ী গিয়ে ও ক্যাম্প করে হালানাগাদ সমীক্ষা করেন। এর আগে ২০১১ সালে এসব ছিটমহলে জনগননা করা হয়। অন্যদিকে ভারতের অভ্যন্তরে বাংলাদেশের ৫১টি ছিটমহলের কোন বাসিন্দাই ঠিকানা পরিবর্তনের আবেদন করেননি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *