Connect with us

আন্তর্জাতিক

তুরস্কের নতুন প্রেসিডেন্ট এরদোয়ানকে ট্রাম্পের অভিনন্দন

Published

on

দেশের প্রধান হিসেবে নতুন করে সর্বময় ক্ষমতার অধিকারী হওয়ার গণভোটে বিজয়ী হওয়ায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া ফোন করে শুভেচ্ছা জানানোর পাশাপাশি গত ৭ এপ্রিল সিরিয়াতে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলায় তুরস্কের সমর্থন পাওয়ায় এরদোয়ানকে ধন্যবাদও জ্ঞাপন করেন ট্রাম্প।

ভোটে ৫১ দশমিক ৪ শতাংশ মানুষের রায়ে সামান্য ব্যবধানে জয় পেয়েছে প্রেসিডেন্ট শাসিত সরকারের পক্ষপাতী তুরস্কের ক্ষমতাসীন দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি)। বিপরীতে এর বিরুদ্ধে নিজেদের অবস্থানের জানান দিয়েছেন ৪৮ দশমিক ৫৯ শতাংশ ভোটার। এছাড়া ফল প্রকাশের পরপরই তা পুনরায় গণনা এবং বাতিলের দাবিতে বিক্ষোভ করেন বিরোধীরা।

তবে আন্তর্জাতিক মনিটররা এই গণভোটকে ‘অসম অভিযান’ আখ্যা দিয়ে এর দ্বারা বিশেষ সুবিধা প্রাপ্ত হয়েছেন এরদোয়ান, এমন মন্তব্য করলেও এসকল সমালোচনা প্রত্যাখ্যান করেছেন তিনি। ‘নিজের অবস্থান জানুন’ পর্যবেক্ষকদের উদ্দেশ্যে এমন বার্তাও দিয়েছেন তিনি।

এর আগে, গত সোমবার এক বিবৃতিতে হোয়াইট হাউজ জানিয়েছে, ৪ এপ্রিল সন্দেহজনক রাসায়নিক হামলায় সিরিয়ার সরকারের বিরুদ্ধে সম্ভাব্য করণীয় ও প্রতিক্রিয়া ব্যবস্থা নিয়ে আলোচনা করেন ট্রাম্প ও এরদোয়ান। তাছাড়া এই হামলার পেছনে একমাত্র আসাদ সরকারই দায়ী বলে এই দুই নেতা একমত, বিবৃতিতে এটিও জানানো হয়েছে। বিবিসি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *