Connect with us

দেশজুড়ে

তেঁতুলিয়ায় তথ্য অধিকার আইন বিষয়ক জন অবহিতকরন কর্মশালা অনুষ্ঠিত

Published

on

তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকারহায়দার ইমাম, তেঁতুলিয়া: পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলা অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন ও তথ্য কমিশন বাংলাদেশ’এর উদ্যেগে আজ শনিবার সকাল সাড়ে ১০টায় তথ্য অধিকার আইন-২০০৯ সম্পর্কে জন অবহিতকরন ও প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়। তেঁতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার শেখ মোহাম্মদ বেলায়েত হোসেনের সভাপতিত্বে আয়োজিত উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, তথ্য অধিকার একটি চর্চার বিষয়। এই চর্চা অব্যাহত রাখা হলে আইনের মূল উদ্দেশ্য দুর্নীতি হ্রাস ও সুশাসন প্রতিষ্ঠার কাজটি অনেকাংশে সহজ হবে। দেশের প্রত্যেক নাগরিকের তথ্য পাওয়া ও জানার অধিকার আছে। তবে দেশের আভ্যন্তরীণ ও আইন শৃঙ্খলা রক্ষায় কিছু কিছু প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ আইন প্রয্যোজ্য হবে না। তিনি আরও বলেন, অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করে জনগণের ক্ষমতায়ন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করণের উদ্দেশ্যে প্রণীত তথ্য অধিকার আইন-২০০৯ বাস্তবায়ন নির্ভর করছে আইনটি ব্যবহারের ওপর।
তিনি আরো বলেন, স্বচ্ছতা ও জবাবদিহিতা তখন নিশ্চিত হবে; যখন জনগণ আইনটি ব্যবহারে অভ্যস্ত হবেন। কিন্তু তথ্য চাহিদাকারী বা ব্যবহারকারী জনগণ এখন পর্যন্ত আইনের বিধান সম্পর্কে পুরোপুরি অবহিত নন। তথ্য সরবরাহকারীর পক্ষে দক্ষতা উন্নয়নের পাশাপাশি তথ্য চাহিদাকারীগণকে সচেতন করা অনেক বেশি জরুরী বলে তিনি তার বক্তব্যে উল্লেখ করেন।
উপজেলা সহকারি কমিশনার(ভূমি) মো. মুরাদ হাসান বেগ এর পরিচালনায় ও উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পঞ্চগড় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) গোলাম আজম, জেলা তথ্য কমিশনের পরিচালক মুহিবুল হোসেন। এছাড়াও অত্র উপজেলার চেয়ারম্যান রেজাউল করিম শাহীন ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী মন্ডল সহ বিশিষ্ট ব্যাক্তিবর্গ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা এবং বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *