Connect with us

জাতীয়

দেশে এখন জাতীয় সংকট চলছে -বদরুদ্দোজা চৌধুরী

Published

on

b chowdhuryস্টাফ রিপোর্টার:
সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা সভাপতি একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, দেশে বর্তমানে যে সংকট চলছে সেটা জাতীয় সংকট। ‘দিজ ইস ন্যাশনাল ক্রাইসিস’। আর এজন্য তিনি প্রধানমন্ত্রীকে দায়ি করে বলেন, দায়িত্ব নিয়ে প্রধানমন্ত্রীকেই এ সমস্যার সমাধান করতে হবে। মঙ্গলবার দুপুরে ‘চলমান রাজনৈতিক সংকট ও উত্তরণের উপায়’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এ বৈঠকের আয়োজন করে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ।
বদরুদ্দোজা চৌধুরী বলেন, এ সমস্যা সমাধানে ৩টি পথ রয়েছে। আর তা হলো সংলাপ সংলাপ এবং সংলাপ। প্রধানমন্ত্রী সাহসী পিতার সাহসী সন্তান। কিন্তু তার আশেপাশের লোকজন নানাভাবে তাকে সংলাপে না বসার জন্য প্রভাবিত করছেন বলেও অভিযোগ করেন তিনি। “কিন্তু তাকেই সাহস নিয়ে উদ্দ্যোগ নিতে হবে। কেননা, প্রধানমন্ত্রী হিসেবে এ দায়িত্ব শুধু তার। এছাড়া আলোচনার সময় দ্রুত ফুরিয়ে যাচ্ছে। এ অবস্থায় তৃতীয় কোনো অনির্বাচিত সরকার ক্ষমতায় আসলে তার দায়ও তাকেই নিতে হবে” বলেন তিনি।
তিনি বলেন, “এটা আমাদের দেশে। এখানে আমাদের সন্তানেরা থাকবে। তাই এ দেশকে আমরা বিচ্ছিন্ন হতে দিতে পারিনা। তাই সরকারকে স্বীকার করতে হবে এ সংকটকে। তারপর নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করতে হবে। এর আগে সব দলের সঙ্গে আলোচনা করে সমাধানে পৌঁছতে হবে। এক্ষেত্রে বিএনপিকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে।”
২০ দলের চলমান আন্দোলনের বিষয়ে তিনি বলেন, “সরকারের পক্ষ থেকে বলা হয় আন্দোলন আর সংলাপ একসঙ্গে চলতে পারেনা। কিন্তু আন্দোলন থামালে, যদি সরকার দাবি না মানে তবে আন্দোলন আর চাঙ্গা করা যাবে না। তাই সরকার আলোচনার উদ্যোগ নিলে আন্দোলন ৭ দিনের জন্য স্থগিত রাখা যেতে পারে।”
গোলটেবিল বৈঠকে অন্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, ড. তাহমিনা আক্তার, এমএ মামুন আহমেদ, জাতীয়তাবাদী সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম প্রমুখ এ সময় বক্তব্য রাখেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *