Connect with us

দেশজুড়ে

নওগাঁয় ভ্রাম্যমাণ আদালতে ৩৫ হাজার টাকা জরিমানা: একটি দোকান সিলগালা

Published

on

ইউসুফ অালী সুমন,নওগাঁ: চলতি রমজানে নওগাঁয় চলমান ভ্রাম্যমাণ আদালত ৮টি মামলায় ৩৫ হাজার টাকা জমিমানা আদায় এবং নিপেন ঘোষের দইয়ের দোকান সিলগালা করা হরেছে। জেলার বিভিন্ন ইফতারী দোকান, দই, তেলের মিল, হলুদ-মরিচ ভাঙ্গানো মিল, বড় বড় মুদি দোকানগুলোতে এই ভ্রম্যমাণ আদালত পরিচালিত হয়। ভোক্তাদের স্বার্থে সরকারি সেবা জনগণের দৌরগোড়ায় পৌছানোর নিশ্চয়েতায় নওগাঁ’র সফল জেলা প্রশাসকের নির্দেশনা এবং অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আ. ত. ম আব্দুল্যাহেল বাকী’র তদারকিতে শহরের বাজার এলাকায় পরিালিত ভ্রাম্যমাণ আদালতে নেতৃত্ব দেন জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিষ্ট্রেট এস এম হাবিবুল হাসান। ওই সময় তার সাথে ছিলেন জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন পুলিশের এস আই সোহেল রানা এবং স্যানিটারি বিভাগের পরিদর্শক শাসসুল ইসলাম, জেলা মার্কেটিং কর্মকর্তা আমিনুল ইসলাম। বিভিন্ন প্রতিষ্ঠানে মূল্য তালিকা না টানানো, ভেজালযুক্ত হলুদ, ষ্টিকার বিহীন তৈল বিক্রি, অতিরিক্ত মূল্য নেয়াসহ নানা অভিযোগে ৮টি মামলা হয়। এদের মধ্যে আজাদ ষ্টোরের নিকট থেকে ৫ হাজার, মানিক ষ্টোরের কাছ থেকে ৫ হাজার, মিরা ষ্টোরের কাছ থেকে ৩ হাজার, আনন্দ টি এন্ড ট্রেডিং এর নিকট থেকে ৫ হাজার, আশা ষ্টোরের নিকট থেকে ৫ হাজার, রিফাত ওয়েল মিল থেকে ৫ হাজার, সাহা হলুদ ভান্ডার থেকে ৫ হাজার, নওগাঁ দই ঘর থেকে ২ হাজার টাকাসহ মোট ৩৫ হাজার টাকা জমিরমানা আদায় করা হয়েছে। জরিমানা আদায়ের ওই টাকাগুলো ৩৬ ও ৩৭ নং ২টি পৃথক চালানে ০৭ জুন সরকারি কোষাগারে জমা দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন পেশকার আব্দুল মান্নান। বিভিন্ন দোকানী ও সাধারণের উদ্দেশ্যে সতর্কতা অবলম্বনের হুঁশিয়ারিসহ জনসচেতনতায় নানা পরামর্শও দেন ওই ভ্রাম্যমাণ আদালত।

প্রতিকারের জন্য ভ্রাম্যমান আদালতের হস্তক্ষেপে বাজার করতে আসা ভূক্তভোগীসহ সরকারি সেবা প্রত্যাশী নাগরিকরা এবং সমাজ সচেতনমনারাসহ নওগাঁবাসীর কাছে মোবাইল কোর্টের জনপ্রিয়তাও আকাশচুন্বী। ভ্রাম্যমাণ আদালতের সংবাদ বিগত দিনে নওগাঁর স্থানীয় পত্রিকা দৈনিক বিটিবি নিউজ, বগুড়ার করতোয়া পত্রিকাসহ বেশ কিছু স্থানীয় ও জাতীয় পত্রিকায় সংবাদ প্রকাশের কারণে নওগাঁবাসীর মাঝে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি ব্যাপক সাড়া পড়েছে। সেই সাথে বিভিন্ন মহলে প্রশংসাও কুড়িয়েছেন নওগাঁর জেলা প্রশাসন। বিনা খরচায় ও বিনা হয়রানিতে তাৎক্ষনিক বিচার প্রাপ্তি মোবাইল কোর্টের সবচেয়ে উল্লেখযোগ্য এবং জনসাধারণদের গ্রহণযোগ্য মাইলফলক হিসাবে কাজ করছে নওগাঁবাসীর কাছে। লাগামহীন অস্থির সময়ে ভ্রাম্যমান আদালত হয়ে ওঠেছে জনগণের কাছে আস্থা এবং সুবিচারের ভরসার স্থল। অতিষ্ট জনগন খুঁজে পাচ্ছে স্বস্তির নীড়।

বিজ্ঞ নির্বাহী ম্যাজিষ্ট্রেট এস এম হাবিবুল হাসান ও আব্দুল্লাহ আল মামুন জানান, ভোক্তাদের স্বার্থে সরকারি সেবা জনগনের দৌড়গোড়ায় পৌঁছাতে চলমান এ কার্যক্রম অব্যাহত থাকবে।

অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট ও বাজার মনিটরিং কমিটির আহবায়ক আ. ত. ম আব্দুল্যাহেল বাকী জানান, মোবাইল কোর্টকে আরো সুরক্ষিত করার জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত আছে। বিশেষ করে চলতি রমজানের পুরোমাস জনগণকে সেবা প্রদানের লক্ষ্যে ভ্রম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেটকে সবসময় তৎপর থাকার জন্য নির্দেশ দেয়া হয়েছে এবং তারা বিরতিহীনভাবে কাজ করছে। পাশাপাশি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নওগাঁর জেলা মার্কেটিং কর্মকর্তাকে বাজার মনিটরিং অব্যাহত রাখার কঠোর নির্দেশনা দেয়া হয়েছে বলেও তিনি জানান।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *