Connect with us

দিনাজপুর

নবাবগঞ্জে বর্ষা মৌসুমে উন্নত জাতের আমের চারা রোপনে চাষী সমাবেশ

Published

on

Exif_JPEG_420

রুহুল আমিন, নবাবগঞ্জ(দিনাজপুর)প্রতিনিধি: দিনাজপুরের নবাবগঞ্জে বৃহস্পতিবার বর্ষা মৌসুমে উন্নত জাতের আম গাছের চারা রোপন ও ফলজ উপযোগী গাছের পরিচর্যা বিষয়ে চাষী সমাবেশের আয়োজন করা হয়। উপজেলার আম ফল উৎপাদনের সেরা উপযোগী এলাকা ৮নং মাহমুদপুর ইউনিয়ন। এখানে ছোট বড় ১০ হাজার ক্ষুদ্র প্রান্তিক ও মাঝারি শ্রেনীর আম চাষীরা প্রতি বছর বিষ মুক্ত আম চাষ করে স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানীর বিভিন্ন বাজারে বিক্রয় করে অনেকে স্বাবলম্বী হয়েছে।
আগামী মৌসুমে উন্নত প্রজাতীর ও সু-স্বাদু, বিষমুক্ত আম উৎপাদনে উপজেলা প্রশাসনের উদ্যোগে হলাইজানা ফাজিল মাদ্রাসার হল রুমে এলাকার আম চাষীদের নিয়ে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. নুরে আলম সিদ্দিকী। এছাড়া উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপজেলা নিবার্হী অফিসার মো. বজলুর রশীদ, কৃষি কর্মকর্তা আবু রেজা মো. আসাদুজ্জামান, ওই মাদ্রাসার অবসর প্রাপ্ত প্রভাষক আসম আব্দুল মোমিন, সাংবাদিক হাসান মেজবা প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান বলেন, উন্নত জাতের আম চাষে মাহমুদপুর এলাকা যথেষ্ট পরিমাণ অবদান রেখেছে। এলাকার শিক্ষিত শত শত বেকার যুবকেরা উপজেলা কৃষি অধিদপ্তরের পরামর্শ ও প্রযুক্তি ভিত্তিক প্রশিক্ষন গ্রহন করে সুসাদু আম চাষ এখন উত্তর জনপদে ব্যাপক আলোচিত।
উপজেলা নিবার্হী অফিসার বলেন, বেকার শিক্ষিত যুবকেরা উন্নত জাতের আম চাষে যে, নিরব বিপ্লব শুরু করেছে তা প্রশংসার দাবীদার। আমি এ উপজেলায় যোগদানের পর থেকে মিডিয়াকর্মী, আম চাষীদের সঙ্গে আলোচনা করে আম লিচু উৎপাদনে ব্যাপক গণসচেতনতা ও বিষমুক্ত ফল উৎপাদনে উপজেলার গুরুত্বপূর্ন বিভিন্ন স্থানে বিল বোর্ড স্থাপন করেছি। উদ্যমী ও আগ্রহী আম লিচু চাষীদের প্রশিক্ষনের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির জন্য প্রশিক্ষনের ব্যবস্থা করেছি।
উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, আমরা সব সময় আগ্রহী কৃষকদের নতুন বাগান সৃজন করতে নিরলস ভাবে পরামর্শ দিয়ে যাচ্ছি।
চাষী সমাবেশ শেষে মো. জিল্লুর রহমান কে সভাপতি ও জাহাঙ্গির আলম কে সাধারন সম্পাদক নির্বাচন করে সাত সদস্যের মাহমুদপুর ফল চাষী সমিতি গঠন করা হয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *