Connect with us

আন্তর্জাতিক

পাকিস্তানে বন্যায় ৮১ জনের প্রাণহানি

Published

on

বন্যা

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানে গত দুই সপ্তাহের ভয়াবহ বৃষ্টিপাত ও বন্যায় ৮১ জনের প্রাণহানি ও প্রায় ৩ লাখ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া দেশটিতে আরো দুর্যোগপূর্ণ আবহাওয়ার সতর্কবাণী করা হয়েছে। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এনডিএমএ) মুখপাত্র আহমেদ কামাল বলেন, জুলাইয়ের মাঝামাঝিতে শুরু হওয়া ব্যাপক বৃষ্টিপাতে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলে ব্যাপক ক্ষতি হয়েছে। এতে ১৯ হাজারেরও বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত এবং বহু লোক আহত হয়েছে।

তিনি বলেন, সবচেয়ে ক্ষতিগ্রস্ত উত্তর-পশ্চিমাঞ্চলের খাইবার পাখতুনখোয়া প্রদেশে কমপক্ষে ৩৮ জন ও পাকিস্তান শাসিত কাশ্মীরে ১৯ জন মারা গেছে। মধাঞ্চলের পাঞ্জাব প্রদেশে ১১ জন, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বালুচিস্তানে ৮ ও গিলগিট বালতিস্তানে ৮ জনের প্রাণহানি হয়েছে। মুখপাত্র বলেন, বজ্রসহ ব্যাপক বৃষ্টিপাতের ফলে বিভিন্ন এলাকা বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং আগামীতে আরো বৃষ্টিপাতের আশংকা করা হচ্ছে। তিনি জানান, এখন পর্যন্ত ১ লাখ ৭২ হাজার ১৬ জনকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। সামরিক বাহিনী, প্রাদেশিক সরকার ও এনডিএমএ’র উদ্ধারকারী দল ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে ত্রাণ ও উদ্ধার অভিযান চালাচ্ছে।

ব্যাপক বৃষ্টিপাতে খাইবার পাখতুনখোয়ার চিত্রাল জেলায় বিভিন্ন সড়ক ও সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় দক্ষিণাঞ্চলের পাঞ্জাবের ৩৭৫ টি গ্রাম প্লাবিত হয়েছে। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ দক্ষিণাঞ্চলের সিন্ধু, মধ্যাঞ্চলের পাঞ্জাব, খাইবার পাখতুনখোয়া প্রদেশ ও পাকিস্তান শাসিত কাশ্মীরে আরো দুর্যোগপূর্ণ আবহাওয়ার সতর্কবাণী করেছে। সাম্প্রতিক বছরগুলোতে পাকিস্তান একের পর এক দুর্যোগপূর্ণ আবহাওয়ার শিকার হচ্ছে। এতে শত শত লোক মারা পড়ছে এবং লাখ লাখ একর জমির ফসল ক্ষতিগ্রস্ত হচ্ছে।

বাংলাদেশেরপত্র/এডি/এ

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *