Connect with us

স্বাস্থ্য

প্লাস্টিক চাল নিয়ে নাইজেরিয়ায় তোলপাড়

Published

on

চাল নাইজেরিয়ার প্রধান খাদ্য। আর ক্রিসমাসের সময় ব্যাগ ভর্তি চাল উপহার হিসেবে দেওয়াটাও দেশটির একটি প্রচলিত ঐতিহ্যগত রীতি।

কিন্তু সম্প্রতি দেশটিতে প্রায় ২.৫ টন প্লাস্টিক চাল জব্দ করা হয়েছে। তবে এটা পরিষ্কার নয় আটক ১০২ বস্তা চাল কোথা থেকে এসেছে।
লাগোসের কাস্টম বিভাগের প্রধান হারুনা মামুদু বুধবার বলেন, “ভুয়া চালগুলো উৎসবের মৌসুমে বিক্রির জন্য জড়ো করা হয়েছিল। চালগুলো সিদ্ধ করার পর খুবই চটচটে লাগতো। লোকে যদি এগুলো খেত তাহলে কী যে হত তা একমাত্র ঈশ্বরই জানেন। ”

নাইজেরিয়ার কাস্টম কর্মকর্তারা বলেছেন, “তারা মোট ১০২ বস্তা চাল আটক করেছেন। প্রতিটি বস্তায় চাল ছিল মোট ২৫ কেজি করে। এগুলোর ব্র্যান্ড ছিল ‘বেস্ট টমেটো রাইস’। তবে এটা পরিষ্কার নয় ঠিক কত ব্যাগ চাল বিক্রি হয়েছিল। আর অন্য কোনো উপায়ে নিষিদ্ধ চাল ছিল কিনা তাও পরিষ্কার নয়।

কাস্টম কর্মকর্তারা আরও বলেন, “এই চাল রান্না করেছেন এবং বলেছেন এর গঠনবিন্যাস ছিল খুবই আঠালো। আর এর গন্ধও ছিল বাজে। তারা এর ভাত খেতে অস্বীকার করেছেন। ”

টুইটারেও দেশটির স্বাস্থ্য মন্ত্রী আইজ্যাক অ্যাডেওল ঠাট্টা করে বলেন যে, “লবণ ছাড়া এই ভাত খাব না।
তবে তদন্ত শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই সংস্থাটি এর প্রাপ্ত তথ্য-উপাত্ত জনসম্মুখে অবশ্যই প্রকাশ করা হবে। আর ততদিন পর্যন্ত নাইজেরিয়ানন্ত থাকা উচিৎ। তবে এখন পর্যন্ত সংস্থার পরীক্ষাগুলোতে কোনো প্লাস্টিক উপাদানের অস্তিত্ব পাওয়া যায়নি। ”

খাদ্য এবং ওষুধ সংক্রান্ত জাতীয় সংস্থার কর্মকর্তারা বিবিসির স্টেফানি হেগার্টিকে বলেছেন, “এখনো এর ব্যাপক পরীক্ষা-নিরীক্ষাগুলো শেষ করিনি। আমরা এখনো গবেষণাগারেই রয়েছি। আমরা এখনো বিশ্লেষণের উপসংহার টানিনি। আর এটা এমন কোনো বিষয় নয় মাত্র দু’দিনেই যার উপসংহার টানা সম্ভব। রাসায়নিক এবং জীবতাত্ত্বিক বিশ্লেষণের উপসংহার টানা হয়নি এখনো। ”

উল্লেখ্য একটি ভিডিওতে এই চাল রান্না করার দৃশ্য সামাজিক গণমাধ্যমে শেয়ার করা হয়। ভিডিওতে বাবুর্চিকে বলতে শোনা যায়, চালগুলোতে আগুন লেগে যাচ্ছে এবং কড়াইতে লেপ্টে যাচ্ছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *