Connect with us

চট্রগ্রাম

ফটিকছড়ির বারমাসিয়া বনবিট থেকে পাচার হচ্ছে অবৈধ কাঠ

Published

on

ফটিকছড়ি

ফটিকছড়ির হাজারখীল রেঞ্জের বারমাসিয়া বনবিটের সামাজিক বনায়নের গাছ পাচারের উদ্দেশ্যে আমান বাজার এলাকায় স্তুপ করে রাখা হয়েছে।

ফটিকছড়ি প্রতিনিধি: ফটিকছড়ি উপজেলার ভজপুর থানাধীন হাজারিখীল রেঞ্জের বারমাসিয়া বন বিট থেকে প্রতিদিন অবৈধ কাঠ পাচার হচ্ছে। এলাকার বিভিন্ন ইটভাটায় জ্বালানি হিসাবে এসব কাঠ ব্যবহৃত হচ্ছে।
সরেজমিন পরিদর্শনে দেখা যায়, ভ‚জপুর থানার অবৈধ ইট ভাটা গুলোতে ইট পোড়ানোর জন্য প্রতিদিন হাজার ঘনফুট সরকারী বাগানের আকাশমনিসহ বিভিন্ন প্রজাতির গাছ কেটে জিপ যোগে ইটভাটা গুলোতে সরবরাহ করা হচ্ছে। এক শ্রেণীর অসাধু কাঠ ব্যবসায়ী বন বিভাগের দূনীতিবাজ কর্মকর্তা ও কর্মচারীদের যোগসাজসে এসব অবৈধ কাঠ বাগান থেকে কেটে পাচার করা হচ্ছে। গত ২১ ফেব্রুয়ারি ৩ ঘটিকার সময় হাজারখীল রেঞ্জের বারমাসিয়া বন বিটের আমান বাজার এলাকায় গিয়ে দেখা যায় সামাজিক বনায়নের আকাশমনি গাছ কেটে একটি বিলের মাঝে স্তুপ করে রাখা হয়েছে। আমাদের এই প্রতিবেদক পাচারের জন্য স্তুপ করে রাখা প্রায় ৩০ ঘনফুট আকাশমনি গাছের ছবি ক্যামরা বন্ধি করার পর এলাকাবাসী জানান, বারমাসিয়া বন বিট কর্মকর্তা ও কর্মচারীরা টাকার বিনিময়ে এসব আকাশমনি কাঠ জীবন ভান্ডার দরবারের অবৈধ ওরশ কমিটির সদস্য দিদারুল আলম, রাশেদুল আলম, মো: মামুন, মো: নেজাম, মো: ইদ্রিচ এর নিকট বিক্রি করেছে। এ ব্যাপারে বন বিট কর্মকর্তা প্রদীপ শীলের নিকট মোটোফোনে জানতে চাইলে তিনি জানান, সামাজিক বনায়নের উপকার ভোগীদের অনুরোধে ওরশের জন্য এসব আকাশমনি কাঠ দেওয়া হয়েছে। স্থানীয় সাংবাদিকগণ পাচারের উদ্দেশ্যে স্তুপকৃত আকাশমনি কাঠের ছবি তোলায় বিট কর্মকর্তা কাঠগুলো জব্দ করে বন বিটে নিয়ে যায়। বিষয়টি হাজারখীল রেঞ্জ কর্মকর্তা অরুন বরুন চৌধুরীর নিকট মোটোফোনে জিজ্ঞাসা করিলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করে ব্যবস্থা নেবেন বলে জানান।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *