Connect with us

বিবিধ

বইপ্রেমীদের জন্য ‘বইপোকা’ অ্যাপ

Published

on


Boi Poka

প্রযুক্তি ডেস্ক : এবারের বইমেলায় একটা স্টলের দিকে বইপ্রেমীদের নজর আটকে ছিল। ‘বইপোকা’ নাম দিয়ে নজর কেড়েছিল স্টলটি। শুধু নাম নয় মেলায় এই একটি স্টলেই কোন বই ছিল না। বইয়ের বদলে ই-বুক ছিল যা অ্যান্ড্রয়েড এবং আইওএস প্লাটফর্মে চলবে। বইপোকা কেমন অ্যাপ জানাতে যেয়ে মোবিওঅ্যাপের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার আশরাফ-উল-জুবায়ের বলেন, “এদেশের প্রথম ই-বুক অ্যাপ ‘বইপোকা’। ফ্রি ডাউনলোড করে যে কেউ স্মার্টফোন কিংবা ট্যাবে ই-বুক পড়তে পাড়বেন”।

এমাসে ‘বইপোকা’ সম্মনাজনক এমবিলিয়ন্থ পুরস্কার জিতে নেয়। দক্ষিণ এশিয়ার সেরা এই অ্যাপ প্রতিযোগিতা নিতে দিল্লী গিয়েছিলেন আশরাফ। এপ্রিলে ঢাকায় অনুষ্ঠিত ন্যাশনাল মোবাইল অ্যাপ প্রতিযোগিতায়ও পুরস্কার অর্জন করে ‘বইপোকা’।

এই ই-ভার্শন অ্যাপটি প্রিন্টেড বইয়ের চেয়ে অর্ধেক দামে কেনা যাবে। ক্রেডিট কার্ড দিয়ে দেশের বাইরের গ্রাহকরাও ই-বুক কিনতে পারবেন। লোকাল গ্রাহকদের সুবিধার জন্য বিকাশ সুবিধাও থাকছে। বাংলাদেশে অনলাইনে কেনার জন্য ন্যাশনাল গেটওয়ে না থাকায় এখনও বড় সমস্যা বলে মনে করছেন জুবায়ের। ‘বইপোকা’র ফিচার সম্পর্কে উল্লেখ করতে যেয়ে আশরাফ বলেন, ‘পাঠকদের সর্বোচ্চ সুবিধা নিশ্চিত করতে পরিষ্কার ছাপায় ই-বুকগুলো রাখা হয়েছে। তাছাড়া চাইলেই হাইলাইট কিংবা কপি করেও রাখা যায় কিংবা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা যায়’।

বইয়ের লেখকদের সাথে কন্ট্রাক্টের মাধ্যমে বৈধ উপায়ে প্রকাশ করা হয় এসব ই-বুক। ডিজিটাল রাইটস ম্যানেজমেন্টও মানা হয় বলে উল্লেখ করেন আশরাফ। ফ্রি ডাউনলোড করে পিডিএফ বই পড়াকে আইনলঙ্ঘন বলেও মনে করছেন তিনি। তাই পাঠকদের বৈধ উপায়েই বই পড়ার উপদেশ দেন তিনি।

এক নজরে বইপোকার ফিচার :
-ইবুক কিনে নেয়া যায়
-হাইলাইট- আন্ডার লাইন দেয়া যায়
-বুকমার্ক করে রাখা যায়
-ফন্ট সাইজ বাড়িয়ে নেয়া যায়
-ফিল্টার অপশনে সার্চ করা যায়
-নোট রাখা যায়
-স্ক্রল ও নির্দিষ্ট পেজে যাওয়া সহজ
-সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা যায়

সিকিউরিটি অপশন : 
-ইবুকগুলোতে ডিজিটাল রাইটস ম্যানেজমেন্ট মানা হয়েছে
-বুক সেভ এবং শেয়ারিং অপশন বন্ধ
-দুই ধাপে সিকিউরিটি চেক
–সার্বক্ষণিক তদারকি করা হয়

বইপোকা ডাউনলোড করতে ভিজিট করুন :
গুগল প্লে স্টোর লিংক- https://goo.gl/cKsIFn
অ্যাপল স্টোর লিংক- https://goo.gl/cPquV4
আর্টিকেল লিংক- http://goo.gl/5ERj6E

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *