Connect with us

বিশেষ নিবন্ধ

বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশনের উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উদযাপিত

Published

on

বিশেষ সম্মাননা পেল দৈনিক বজ্রশক্তি, ফোকাস বাংলা ও  ভিনিউজ বিডিডটকম

জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশনের উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস-২০১৫ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সত্য প্রকাশ, জাতীয় ঐক্য গঠন ও মানবতার কল্যাণে ভূমিকা রাখার জন্য দৈনিক বজ্রশক্তির সম্পাদক এসএম সামসুল হুদা, ফটোজার্নালিজমে বিশেষ ভূমিকা রাখায় ফোকাস বাংলার চেয়ারম্যান কামাল হোসেন ও অনলাইন সাংবাদিকতায় বিশেষ ভূমিকা রাখায় ভিনিউজ বিডিডটকমের সম্পাদক এ এস এম শামসুল আরেফিনকে সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী

জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশনের উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস-২০১৫ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সত্য প্রকাশ, জাতীয় ঐক্য গঠন ও মানবতার কল্যাণে ভূমিকা রাখার জন্য দৈনিক বজ্রশক্তির সম্পাদক এসএম সামসুল হুদা, ফটোজার্নালিজমে বিশেষ ভূমিকা রাখায় ফোকাস বাংলার চেয়ারম্যান কামাল হোসেন ও অনলাইন সাংবাদিকতায় বিশেষ ভূমিকা রাখায় ভিনিউজ বিডিডটকমের সম্পাদক এ এস এম শামসুল আরেফিনকে সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী



নিজস্ব প্রতিনিধি:

সাংবাদিকতাকে উন্নত হতে দাও! এবং ডিজিটাল যুগে উন্নত রিপোর্টিং, লিঙ্গ সমতা এবং মিডিয়ার নিরাপত্তা বিধান কর” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশনের (বোমা) উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস-২০১৫ উদযাপন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত রবিবার সকালে জাতীয় প্রেস ক্লাবের দ্বিতীয় তলায় ভিআইপি লাউঞ্জে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়শনের সভাপতি জয়ন্ত আচার্য। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিপলস নিউজ বিডি ডটকমের চেয়ারম্যান ও বোমার উপদেষ্টা মেজর (অব:) দেলোয়ার এইচ খান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বোমার নির্বাহী সভাপতি সৌমিত্র দেব। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকমের সিনিয়র এডিটর আমানুল্লাহ কবীর। আলোচনায় আরো অংশগ্রহণ করেন বাংলাদেশে আইটি জগতের পথিকৃৎ মোস্তফা জব্বার, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ওমর ফারুক, আই.এন.বি. নিউজের প্রধান সম্পাদক ব্যারিস্টার জাকির আহমেদ, দৈনিক বজ্রশক্তির প্রকাশক ও সম্পাদক এস এম সামসুল হুদা প্রমুখ।

অনুষ্ঠানের প্রধান অতিথি ইকবাল সোবহান চৌধুরী বলেন, সাংবাদিকতা অন্য সব চাকুরী বা পেশার মত নয়। এটি এমন একটি পেশা যার মাধ্যমে জাতি উপকৃত হয় এবং জাতিকে বিশ্বের দরবারে তুলে ধরা হয়। দেশ, দেশের মানুষ ও জাতির উন্নতিকল্পে সাংবাদিকদের কাজ করার আহ্বান জানান।
দৈনিক বজ্রশক্তির প্রকাশক ও সম্পাদক এস এম সামসূল হুদা তার বক্তব্যে বলেন, বর্তমানে ধর্মকে পুজি করে এক শ্রেণির মানুষ সারা বিশ্বে ব্যবসা করছে। কিন্তু ধর্মব্যবসা কোন ধর্মেই বৈধ নয়। এছাড়া ধর্ম এসেছে মানবতার কল্যাণে। সেই ধর্মকে কিভাবে আবার মানবতার কল্যাণে ব্যবহার করা যায় সেই মহাসত্য তুলে ধরেছেন টাঙ্গাইল করোটিয়ার এমামুয্যামান জনাব মোহাম্মদ বায়াজিদ খান পন্নী। এই মহাসত্যগুলো দৈনিক বজ্রশক্তি পত্রিকার মাধ্যমে মানবজাতির সামনে তুলে ধরা হয়।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ওমর ফারুক বলেন, সংবাদ মাধ্যম স্বাধীনতা পেয়েছে তবে সংবাদকর্মীরা মোটেও স্বাধীনতা পাইনি। প্রত্যেক সাংবাদিক তার মালিকের কাছে বাধা। সংবাদ মাধ্যমের মালিকের ইচ্ছেমত সংবাদ পরিবেশন করতে হয়। এছাড়া অনেক সংবাদ মাধ্যম তার কর্মীদেরকে তাদের ন্যায্য অধিকার দেয় না। এ বিষয়ে সরকারের সংশিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

আইটি বিশেষজ্ঞ মোস্তফা জব্বার বাংলাদেশের অনলাইন মাধ্যমের অগ্রগতি ও সরকারের বিভিন্ন পদক্ষেপের উপর বিভিন্ন সময়ের পরিসংখ্যান তুলে ধরেন। অনলাইন সংবাদ মাধ্যম বাংলাদেশে অনেক উন্নতি লাভ করেছে এবং খুব শীঘ্রই এই মাধ্যম বাংলাদেশের প্রধান সংবাদ মাধ্যম হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তবে এ মাধ্যম একদিকে যেমন অনেক উন্নত হয়েছে তেমনি কুরুচিসম্পূর্ণ সংবাদকর্মীর আবির্ভাব ঘটেছে যার ফলে এ মাধ্যমে পর্নোগ্রাফি বৃদ্ধি পেয়েছে বলে অভিযোগ করেন তিনি। এ ব্যপারে সংবাদ মাধ্যগুলোকে সচেতন হওয়ার আহ্বান জানান মোস্তফা জব্বার।

অনুষ্ঠানে অন্যান্য বক্তারা বলেন, ধর্ম বর্ণ দল মত নির্বিশেষে জাতির উন্নতির জন্য সবাইকে কাজ করতে হবে। সাংবাদিকরা জাতির বিবেক, তাই সুস্থ ও মননশীল চিন্তার মাধ্যমে জাতিকে এগিয়ে নিতে সাংবাদিকরা বিশেষ ভূমিকা পালন করতে পারেন। সংবাদ মাধ্যম সংবাদ পরিবেশনের স্বাধীনতা পেয়েছে, তবে সেই স্বাধীনতা কোন পথে ব্যবহার করা হবে তার উপর নির্ভর করবে জাতির উন্নয়ন। এছাড়া গণমাধ্যম বান্ধব অনলাইন নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়নের জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন বক্তারা।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে বাংলাদেশের তিনটি গণমাধ্যমকে সম্মাননা পুরস্কার দেওয়া হয়। সত্য প্রকাশ ও জাতীয় ঐক্য গঠনে ভূমিকা রাখার জন্য প্রিন্ট মিডিয়ার দৈনিক বজ্রশক্তি পত্রিকা, ফটো সংবাদ পরিবেশনে ফোকাস বাংলা ও অনলাইন নিউজ পোর্টাল ভি নিউজ বিডি ডটকমকে সম্মাননা দেওয়া হয়। বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়শনের পক্ষ থেকে সংশ্লিষ্ট গণমাধ্যমের সম্পাদক ও স্বত্বাধিকারীদের হাতে সম্মাননা পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। উল্লেখ্য গত বছর বোমা সম্মাননা লাভ করেছিলেন আইটি বিশেষজ্ঞ মোস্তফা জব্বার, দৈনিক বাংলাদেশ অর্থনীতির সম্পাদক নাইমুল ইসলাম, প্রখ্যাত সাংবাদিক ও কলামিস্ট এবিএম মুসা (মরণোত্তর)। গতকাল অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বোমার সাধারণ সম্পাদক এ কে এম শরিফুল ইসলাম খান।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *