Connect with us

জাতীয়

বিএনপি-আ.লীগের ২৫ জনের বিরুদ্ধে আপিল করবে দুদক

Published

on

dudok

স্টাফ রিপোর্টার: বিগত সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে দায়েরকৃত মামলা থেকে খালাস পাওয়া বিএনপি-আওয়ামী লীগের অন্তত ২৫ জনের বিরুদ্ধে আপিলের উদ্যোগ নিয়েছে দুদক।

এরই মধ্যে দুদকের আপিলের প্রেক্ষিতে দল দু’টির প্রায় ১৫ জনের খালাসের আদেশ বাতিল করে পুনর্বিচারের নির্দেশ দিয়েছেন সর্বোচ্চ আদালত। আরো অন্তত ২৫ জনের মামলা সচলের উদ্যোগ নিয়েছে দুদক। দুদকের আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান বলছেন,আইনের স্বাভাবিক প্রক্রিয়া হিসেবেই এই উদ্যোগ নেয়া হয়েছে।

বিগত সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে রাজনীতিবিদ, ব্যবসায়ীসহ প্রায় দেড় হাজার জনের বিরুদ্ধে দুর্নীতির মামলা দায়ের করে দুদক। আর ৫৭০ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে দুদক।

এর মধ্যে আইনি জটিলতায় জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ৫৩ জনের বিরুদ্ধে দুদকের করা মামলা হাইকোর্টের নির্দেশে স্থগিত ও বাতিল হয়ে যায়।

এবার সেই মামলাগুলো সচলের উদ্যোগ নিয়েছে দুদক। এরইমধ্যে ১৫টি মামলায় আওয়ামী লীগ ও বিএনপির অন্তত ২০ জন আপিল বিভাগের নির্দেশে পুনর্বিচারের মুখোমুখি। দুদকের আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান বলছেন, এ ধরনে আরো প্রায় ২৫ জনের মামলা সচলের জন্য সর্বোচ্চ আদালতে আপিলের উদ্যোগ নিয়েছেন তারা।

যেসব মামলাগুলো আপিল বিভাগের নির্দেশে নতুন করে চালু হচ্ছে বা শুনানির অপেক্ষায় রয়েছে তার অধিকাংশই বিএনপির নেতাদের। ক্ষমতাসীন দল আওয়ামী লীগের অনেক নেতার রয়েছে কয়েকটি মামলা। বিএনপি নেতাদের আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, শুধু বিএনপি নয়, বাতিল হওয়া সব মামলা চালুর উদ্যোগ নিতে হবে দুদককে।

তিনি বলেন, ‘দুর্নীতি যেই করুক না কেন, সরকার পক্ষ করুক আর বিরোধী পক্ষ করুক অবশ্যই তার বিচার হওয়া উচিত। এখানে যদি রাজনৈতিক প্রতিহিংসার জন্য একতরফা ভাবে শুধু বিরোধী দলের নেতাকর্মীদের মামলাগুলো নিয়ে আসা হয় আর সরকারি দলের নিয়ে না আসা হয় সেটা অত্যন্ত দুর্ভাগ্যজনক এবং সেটা আইনের শাসনের পরিপন্থী হবে।’

যদিও দুদকের আইনজীবী বলছেন, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে নয়, বরং আইনের স্বাভাবিক প্রক্রিয়া হিসেবেই এই উদ্যোগ।

বাংলাদেশেরপত্র.কম/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *