Connect with us

দেশজুড়ে

মান্দার পাকুড়িয়ায় ঐতিহাসিক ২৮ আগস্ট গণহত্যা দিবস পালিত

Published

on

Manda Picture -01  28.08.2016মান্দার পাকুড়িয়ায় ঐতিহাসিক গণহত্যা দিবস উপলক্ষে  নিহতদের স্মৃতিচারণ, আলোচনা সভা, মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়।

মান্দা (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর মান্দার পাকুড়িয়ায় ঐতিহাসিক ২৮ আগস্ট গণহত্যা দিবস নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। এ উপলক্ষে প্রতি বছরের মতো এবারো মুক্তিযোদ্ধা শহীদ পরিবার কল্যাণ ব্যবস্থাপনা কমিটি স্থানীয় এলাকাবাসী ও পাকুড়িয়া ইউনাইটেড উচ্চ বিদ্যালয়ের যৌথ উদ্যোগে রোববার সকালে স্মৃতিচারণ, আলোচনা সভা মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
বেলা সাড়ে ১১টায় পাকুড়িয়া মুক্তিযোদ্ধা শহীদ পরিবার কল্যাণ ব্যবস্থাপনা কমিটি’র সভাপতি আব্দুল লতিফ মন্ডলের সভাপতিত্বে ও মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান জসিম উদ্দিনের উপস্থাপনায় অত্র বিদ্যালয় হলরুমে সেই দিনের গণহত্যার স্মৃতিচারণ করে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন উপজেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক স.ম জসিম উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন সহকারী পুলিশ সুপার (মান্দা-মহাদেবপুর সার্কেল) আবদুর রাজ্জাক খান, উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক মকলেছুর রহমান মকে, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান ডাঃ ইকরামুল বারী টিপু, মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) কামরুল ইসলাম,উপজেলা বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক মাহবুব আলম চৌধুরী, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আফছার আলী মন্ডল, উপজেলা সেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক নওসাদ আলী। অন্যান্যের মধ্যে স্থানীয় পাকুড়িয়া ইউনাইটেড উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পিয়ার বক্স মন্ডল,ভারশোঁ ইউনিয়ন বিএনপি’র সভাপতি মোজাম্মেল হক, মুক্তিযোদ্ধা মোবারক হোসেন, ২৮ আগস্ট সৌভাগ্যবশতঃ বেঁচে যাওয়া যুদ্ধাহত মুক্তিযোদ্ধা মমতাজ উদ্দিন,সাবেদ আলী মোল্লা প্রমুখ।
অনুষ্ঠানে স্থানীয় আওয়ামীলীগ, বিএনপি’র নেতৃবৃন্দ, গণ্যমান্য ব্যাক্তিবর্গসহ প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ প্রমূখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তব্যে উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক মকলেছুর রহমান মকে ব্যক্তিগত তহবিল থেকে হত দরিদ্র শহীদ পরিবারের ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত বিধবাদেরসহ শহীদ পরিবারকে ২৮ হাজার টাকা অনুদান দেয়ার অঙ্গিকার করেন।
বক্তরা, স্বাধীনতার প্রায় অর্ধ শতাব্দী ৪৫ বছর পেরিয়ে গেলেও কেন বধ্যভূমির যথাযথ সংরক্ষণে কোন ব্যবস্থা নেয়া হয়নি তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। এবং শহীদ মুক্তিযোদ্ধা,যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও পরিবারের যাবতীয় তথ্য মাননীয় প্রধন মন্ত্রীর দপ্তরে পাঠানোর জন্য তালিকা প্রস্তুতপূর্বক দ্রুত সেখানকার উন্নয়ন সরকারীভাবে যেন করা হয় তার উপর জোর তাগিদ দেয়া হয়।
পরে উপস্থিত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধে শহীদ পরিবার ও স্থানীয় এলাকাবাসীসহ অনুষ্ঠানের অতিথি’রা গণ কবর জিয়ারত ও বিশেষ দোয়ায় অংশ নেন।
প্রসঙ্গতঃ ১৯৭১ সালের এ দিনে নওগাঁ জেলার সদরের নিচ পাকুড়িয়া গ্রামে অপারেশনের জন্য বের হয়ে ভূলবশতঃ মান্দা উপজেলার প্রত্যন্ত পল্লী গ্রাম পাকুড়িয়ায় কাকডাকা ভোরে এসে পাকহানাদার বাহিনীর সদস্যরা সেখারকার নিরিহ গ্রামবাসীকে মাঠে জড়ো করে নির্বিচারে মেশিনগানের গুলি চালিয়ে নিরপরাধ ১২৮ জন মানুষকে গণহত্যা চালিয়ে শহীদ করে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *