Connect with us

বিবিধ

যা থাকছে অ্যাপল আইপ্যাড প্রো’তে

Published

on

apple up

প্রযুক্তিপ্রেমীদের জন্য বছরের ৯ সেপ্টেম্বর একটি উল্লেখযোগ্য দিন। এ দিনে দুনিয়ার সবচেয়ে স্টাইলিশ প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের বিভিন্ন গ্যাজেট বাজারে ছাড়ার ঘোষণা দেওয়া হয়।

এবারও ব্যতিক্রম হলো না। বুধবার বাংলাদেশ সময় রাত ১১টায় যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোর বিল গ্রাহাম সিভিক অডিটরিয়ামে উম্মুক্ত করা হয়েছে নতুন আইপ্যাডসহ আইফোন ও অ্যাপল টিভি ও অ্যাপল ওয়াচ । অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক সাত হাজার লোকের সামনে তুলে ধরেন অ্যাপলের ১২.৯ ইঞ্চির নতুন আইপ্যাড প্রো।

অনুষ্ঠানে টিম কুক আইপেড প্রো-এর বিভিন্ন তুলে ধরে বলেন, এ সংস্করণটি আগের আইপ্যাডগুলোর তুলনায় বড়, দ্রুতগতির ও শক্তিশালী। নতুন আইপ্যাড প্রো-এর স্ক্রিন সাইজ ১২.৯ ইঞ্চি। স্ক্রিন রেজুলেশন ২৭৩২ x ২০৪৮। ওজন ৭১২ গ্রাম। একবার চার্জ দিলে ১০ ঘণ্টা চলবে। অটোক্যাডের মতো সফটওয়্যারও চালানো যাবে এতে।

ল্যাপটপের তুলনার ৮০ গুণ দ্রুত কাজ করবে আইপ্যাড প্রো। কাজ করা যাবে অ্যাপল পেন্সিল দিয়ে। যা দিয়ে ছবিও আঁকা যাবে। থাকবে স্মার্ট কিবোর্ড।

কনফিগারেশনের ভিত্তিতে আইপ্যাড প্রো তিন ধরনের পাওয়া যাবে। ৩২ জিবির মূল্য ৭৯৯ ডলার (৬২ হাজার টাকা), ১২৮ জিবি ওয়াইফাইসহ ৯৪৯ ডলার (৭৪ হাজার), ১২৮ জিবি ওয়াইফাই ও সেলুলারসহ ১০৭৯ ডলার (৮৪ হাজার)।

এছাড়া নভেম্বর থেকে পাওয়া যাবে ৯৯ ডলারে আইপ্যাড পেন্সিল ও ১৬৯ ডলারে স্মার্ট কিবোর্ড। এর পর দর্শকের সামনে আনুষ্ঠানিক ভাবে তুলে ধরা হয় নতুন মোবাইল হ্যান্ডসেট থ্রিডি টাচ ডিসপ্লের আইফোন সিক্স এস ও সিক্স এস প্লাস। আইফোন সিক্স এস পাওয়া যাবে চারটি রঙের। সিলভার, গোল্ড, স্পেস গ্রে ও রোজ গোল্ড। থাকবে থ্রিডি টাচ সুবিধা।

নতুন আইফোনে ১২ মেগা পিক্সেলের আইসাইট ক্যামেরা যুক্ত করা হয়েছে। নতুন আইফোন দিয়ে প্রফেশনাল মানের ছবি তোলা যাবে। আর সেলফিপ্রেমীদের জন্য এতে যুক্ত করা হয়েছে ৫ মেগা পিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। থ্রিডি টাচ ডিসপ্লে ব্যবহার করে লাইভ ফটো নামক সুবিধা পাওয়া যাবে।

চমক থাকছে নতুন অ্যাক্সেসরিজও। চার্জার, চামড়া ও সিলিকন কভার। অ্যাপল জানায়, নতুন আইফোন তৈরি করা হয়েছে পরিবেশবান্ধব হিসেবে।

এরপর উন্মোচন করা হয় অ্যাপলের ভবিষ্যতের অ্যাপস নির্ভর টিভি ‘হবি’। হবির সাহায্যে ভয়েস কন্ট্রোল রিমোট সিস্টেমে টিভি দেখা যাবে। এর দাম পড়বে ১৪৯ ডলার।

শেষ দিকে উন্মোচন করা হয় অ্যাপল ওয়াচের নতুন সফটওয়ার। এর নাম দেওয়া হয়েছে ওএসটু। এতে থাকবে ১০ হাজারের চাইতেও বেশী অ্যাপ।

এ মাসের শেষের দিকে কয়েকটি দেশে নতুন অ্যাপলের নতুন পণ্য পাওয়া গেলেও বাংলাদেশ সহ অনান্য দেশে আসতে আসতে অপেক্ষা করতে হবে বছরের শেষ নাগাদ পর্যন্ত।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *