Connect with us

আন্তর্জাতিক

যুক্তরাজ্যে নয়জন জঙ্গি গ্রেপ্তার

Published

on

গত মাসে ব্রিটেনে আন্তর্জাতিক হুমকির মাত্রা বাড়িয়ে দ্বিতীয় সর্বোচ্চ পর্যায়ে উন্নিত করা হয়। ইরাক ও সিরিয়ার দখলে ইসলামিক স্টেট বা আইএস জঙ্গিদের তৎপরতা ব্রিটেনের নিরাপত্তা ব্যবস্থাকে হুমকির মুখে ফেলেছে বলে জানান দেশটির প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।

পুলিশ জানায়, আশু কোনো হামলার হুমকি থেকে ওই গ্রেপ্তার অভিযান চালানো হয়নি। যাদেরকে ধরা হয়েছে তারা সন্ত্রাসবাদ উস্কে দিচ্ছিল, তারা নিষিদ্ধ একটি সংগঠনের সদস্য।

এক বিবৃতিতে পুলিশ জানায়, “ইসলাম ধর্ম সংশ্লিষ্ট সন্ত্রাসবাদের বিরুদ্ধে চলা অনুসন্ধান কাজের অংশ হিসেবে এ গ্রেপ্তার ও তল্লাশি অভিযান চালানো হয়েছে।”

বিবিসি ও স্কাই নিউজ জানায়, বৃহস্পতিবারের অভিযানে আটকদের মধ্যে রয়েছেন আনজিম চৌধুরি, যিনি বর্তমানে ব্রিটিনে নিষিদ্ধ সংগঠন আল মুজাহিরুনের প্রধান ছিলেন।

চৌধুরিকে গ্রেপ্তারের বিষয়ে নিশ্চিত করেনি পুলিশ। রয়টার্সের পক্ষ থেকে তার মোবাইলে কল করার চেষ্টা করলেও তা সম্ভব হয়নি।
এইদিন মোট ১৯টি স্থানে ইসলামি জঙ্গিবিরোধী তল্লাশি অভিযান চালানো হয়। আটক নয়জনের বয়স ২২ থেকে ৫১ বছরের মধ্যে। তাদেরকে সেন্ট্রাল লন্ডনের একটি কারাগারে রাখা হয়েছে।

নিষিদ্ধ হয়ে যাওয়া চৌধুরির দল মুহাজিরুনের সদস্যরা গত বছর মে মাসে এক ব্রিটিশ সেনাকে কুপিয়েছিল। তবে চৌধুরির বিরুদ্ধে এপর্যন্ত কোনো সন্ত্রাসবাদ সম্পর্কিত অপরাধের অভিযোগ আনা হয়নি।

২০১১ সালে তার বাড়ি ও ইস্ট লন্ডনে তার ধর্ম প্রচার কেন্দ্রে তল্লাশি চালায় পুলিশ। যদিও তিনি কোনো বেআইনি কাজের সঙ্গে জড়িত নেই বলে তখন রয়টার্সকে জানিয়েছিলেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *