Connect with us

আন্তর্জাতিক

যুদ্ধক্ষেত্র থেকে পালানোয় নিজেদের ৪০ সদস্যকে আটক করল আইএস

Published

on

আন্তর্জাতিক ডেস্ক : যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার প্রতিবেশী রাষ্ট্রগুলোতে দেশটির শরণার্থী সংখ্যা ৪০ লাখ ছাড়িয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা – ইউএনএইচসিআর। এদিকে, ইরাকের রাজধানী বাগদাদে সিরিজ বোমা হামলায় নিহত হয়েছেন অন্তত ১৬ জন। অন্যদিকে, যুদ্ধক্ষেত্র থেকে পালিয়ে যাওয়ার অভিযোগে ইরাকের উত্তরাঞ্চলীয় সালাহউদ্দিন প্রদেশ থেকে নিজেদের ৪০ সদস্যকে আটক করেছে আইএস।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে পালিয়ে আশপাশের প্রতিবেশী রাষ্ট্রগুলোতে আশ্রয় নেয়া দেশটির শরণার্থী সংখ্যা ৪০ লাখ ছাড়িয়েছে। এদের মধ্যে প্রায় ৮৬ শতাংশই দারিদ্রসীমার নিচে বসবাস করে। বৃহস্পতিবার, জর্ডানে নিযুক্ত জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা – ইউএনএইচসিআর এর প্রতিনিধি অ্যান্ড্রু হারপার এ তথ্য জানান। এছাড়াও, জর্ডানে আশ্রয় নেয়া সিরীয় শরণার্থীর সংখ্যা ৬ লাখ ৩০ হাজার বলেও জানান তিনি।

অ্যান্ড্রু হারপার বলেন, ‘আগের যেকোন সময়ের চেয়ে সিরিয়ার শরণার্থী সমস্যা এখন প্রকট আকার ধারণ করেছে, যা আমাদের ভুলে গেলে চলবে না। জর্ডানসহ বিভিন্ন দেশে যে ৪০ লাখ সিরীয় শরণার্থী আশ্রয় নিয়েছে তাদের বেঁচে থাকার জন্য মানবিক সহায়তার প্রয়োজন। সেইসঙ্গে, এখনও যেসব সিরীয় নিজ দেশেই রয়েছেন তারাও মানবেতর জীবনযাপন করছেন। কিন্তু দুঃখজনক হলেও সত্যি, আন্তর্জাতিক সম্প্রদায় এক্ষেত্রে যথাযথ ভূমিকা পালন করছে না।’

বৃহস্পতিবারও সিরিয়া ও ইরাকে আইএসের বিভিন্ন লক্ষ্যবস্তুতে বিমান হামলা অব্যাহত রাখে মার্কিন নেতৃত্বাধীন জোট। সিরিয়ার আলেপ্পোতে সরকারি বাহিনীর বোমা হামলায় নিহত হয়েছে অন্তত ১৫ বেসামরিক নাগরিক। এছাড়াও, ঐতিহাসিক পালমিরা শহরে আইএস জঙ্গিদের অবস্থানকে লক্ষ্য করে সামরিক অভিযান চালিয়েছে সিরিয়ার সামরিক বাহিনী।

সিরিয়ার সামরিক বাহিনীর এক সদস্য বলেন, ‘আমরা আমাদের প্রিয় পালমিরার জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে এবং এখানকার স্থিতিশীলতা পুন:প্রতিষ্ঠায় তাদের কাছে অঙ্গিকার করেছি।’

ইরাকে ব্রিটিশ সামরিক বাহিনীর বিমান হামলায় আইএসের একটি অস্ত্রবাহী যান ধ্বংসের দাবি করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। অন্যদিকে, যুদ্ধক্ষেত্র থেকে পালিয়ে যাওয়ার অভিযোগে ইরাকের উত্তরাঞ্চলীয় সালাহউদ্দিন প্রদেশ থেকে নিজেদের ৪০ সদস্যকে গ্রেফতার করেছে আইএস। এছাড়াও, বৃহস্পতিবার ইরাকের রাজধানী বাগদাদে সিরিজ বোমা হামলায় নিহত হয়েছেন অন্তত ১৬ জন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *