Connect with us

বিবিধ

যে পানীয়গুলো আপনার স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর

Published

on

downloadরকমারি ডেস্ক:
গরম পড়েছে বেশ ভালোই। যদিও বৃষ্টি হচ্ছে মাঝে মাঝেই, তারপরও গরমের কারণে হাতের কাছে অনেকেই নানা পানীয়ের ব্যবস্থা রাখেন। বিশেষ করে সফট ড্রিংকস ও জুস জাতীয় পানীয় গরমের কারণে অনেক বেশি জনপ্রিয়তা পেয়ে যায়। কিন্তু আপনি জানেন কি, এইসকল পানীয় আপনার শরীরের জন্য মারাত্মক  ক্ষতিকর। আপনার দেহ ধীরে ধীরে নিজের স্বাভাবিক কর্মক্ষমতা হারাচ্ছে শুধুমাত্র কিছু ধরনের ভুল পানীয়ের জন্য। আজ চিনে নিন শরীরের জন্য মারাত্মক  ক্ষতিকর এমনই কিছু পানীয়।
১) জুস:
বাজারে যতো ধরনের বোতলজাত ও প্যাকেটজাত নানা রকমের ফলের জুস পাওয়া যায়, এর সবই হচ্ছে রঙ মেশানো কেমিক্যালযুক্ত পানি। এই ধরনের আর্টিফিশিয়াল রঙের কেমিক্যাল যুক্ত পানি আপনার শরীরের মারাত্মক  ক্ষতি করছে প্রতিনিয়ত।
২) সফট ড্রিংকস:
একটু গরম লাগলেই তেষ্টা মেটাতে আমরা সফট ড্রিংকসের বোতল টেনে নিই। কিন্তু এইসকল সফট ড্রিংকসে রয়েছে কেমিক্যাল, গ্যাস, সুগার এবং শুধুমাত্র ক্যালরি। সুতরাং পরবর্তী সময়ে একটু সতর্ক হোন। কি পান করছেন একটু খেয়াল রাখুন।
৩) লেমোনেড:
রেস্টুরেন্টে বসে ঠাণ্ডা পানীয়ের জন্য অনেকেই লেমোনেডের অর্ডার দিয়ে থাকেন। কিন্তু এইসব পানীয়তে রয়েছে প্রিজারভেটিভ এবং আর্টিফিশিয়াল রঙ যা আপনার দেহের জন্য মারাÍক ক্ষতিকর।
৪) এনার্জি ড্রিংকস:
তাৎক্ষণিকভাবে এনার্জি পাওয়ার জন্য অনেকেই হাতের কাছে এনার্জি ড্রিংকস পেলে তা পান করে ফেলেন। কিন্তু এই এনার্জি ড্রিংকসের অতিরিক্ত ক্যাফেইন এবং সুগার তাৎক্ষণিকভাবে আপনাকে এনার্জি দিলেও আপনার মস্তিষ্কের উপরে অনেক বেশি চাপ ফেলে। সুতরাং সতর্ক হয়ে যান এখনই।
৫) হুইপড কফি ড্রিংকস:
আজকাল ঠাণ্ডা কফির নানা ধরনের ফ্লেভারে তৈরি হুইপড কফি ড্রিংকস পাওয়া যায়। কিন্তু এই ড্রিংকসের মাত্র ১ কাপ কফিতেই রয়েছে প্রায় ৮০০ ক্যালরি এবং হার্টের ধমনী ব্লক হয়ে যাওয়ার মতো স্যচুরেটেড ফ্যাট। এছাড়াও এতে থাকে প্রায় ১৭০ গ্রামের মতো চিনি। এবার বুঝতে পারছেন তো, মুখের স্বাদের জন্য কি পরিমাণে বিষ পান করছেন?

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *