Connect with us

কুড়িগ্রাম

রৌমারী হাসপাতালে চিকিৎসক না থাকায় ফেরত যাচ্ছে রোগীরা

Published

on

Rowmari (kurigram) Photos (1)শাহাদত হোসেন, রৌমারী, কুড়িগ্রাম: কুড়িগ্রাম জেলাধীন রৌমারী উপজেলা হাসপাতালে চিকিৎসক নেই। ফলে প্রতিদিন শতশত রোগীকে বাড়িতে ফেরত যেতে হচ্ছে। চিকিৎসা না পেয়ে বিষপানে মহিলা রোগীর আত্মহত্যার ঘটনাও ঘটেছে । এ নিয়ে সমগ্র উপজেলায় তোলপাড় শুরু হয়েছে। রৌমারী হাসপাতাল থেকে চিকিৎসা না পেয়ে অতিদরিদ্র পরিবারে অনেকে অর্থে অভাবে জেলা ও বিভাগীয় হাসপাতালে চিকিৎসা নিতে পারছে না। রৌমারী থেকে কুড়িগ্রাম জেলায় নদী পথে যেতে সময় লাগে ৪ থেকে ৫ ঘন্টা। চিকিৎসা নিয়ে একদিনে বাড়ীতে ফিরে আসতে না পেরে বাঁধ্য হয়ে কুড়িগ্রামে রাত্রি যাপন করতে হয় রোগীদের। নদী ভাঙ্গন কবলিত এই এলাকার দরিদ্র মানুষের ভাগ্যে চিকিৎসা মিলছে। চিকিৎসা নিতে আসা খেদাইমারী গ্রামে রোগী জমিরউদ্দিন বলেন এত কষ্ট করিরা চরে থাইকা হাসপাতালে চিকিৎসা নিতে অইলাম এহন দেহি ডাক্তার নাই, জ¦র অইছে ৭ দিন ধইরে এহন ভালা ডাক্তারের কাছে চিকিৎসা নিবার কুড়িগ্রাম যামু গরীব মানুষ আমাগো কাছে এতো টাহা নাই।
হাসপাতাল সুত্রে জানা গেছে, ১৩ জন চিকিৎসকের স্থলে রৌমারী হাসপাতালে দায়িত্বে রয়েছেন মাত্র ২ জন। এদের মধ্যে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে অফিসিয়াল বিভিন্ন কাজে বেশি সময় বাহিরে থাকেতে হয়। একজন মাত্র মেডিক্যাল অফিসার আমিনুল ইসলাম প্রেশনে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত রয়েছেন। ১৩ জন নার্সের মধ্যে রয়েছেন ৬ জন। তৃতীয় শ্রেণীর কর্মচারী ৬৪ জনের মধ্যে দায়িত্বে রয়েছেন ৫১ জন। চতুর্থ শ্রেণীর কর্মচারী ২১ জনের মধ্যে রয়েছেন ১২ জন। বর্তমান প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনা তার ভাষনে চিকিৎসকদের উদ্দেশ্যে বারবার বলেছেন নিজের এলাকার জনগণের সেবাদেন। নইলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। সরকারের এই সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে চিকিৎসরা শহরের দিকে পাড়ি জমাছে। উপজেলা হাসপাতাল ছেড়ে অর্থের লোভে চিকিৎসরা জেলা ও বিভাগীয় শহরের হাসপাতালে বদলী হয়ে চলে যায়।
উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ড: মাফুজার রহমান মুকুল বলেন বর্তমানে আমি ছাড়া আর কোন চিকিৎসক নাই। ১৩ জন চিকিৎসকের স্থলে আমি একা। আমি বিষয়টি আমার উর্ধতন কর্মকর্তাকে অবহিত করেছি আশা করি খুব শীগ্রই মেডিক্যাল অফিসার আসবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *