Connect with us

বিবিধ

সমাপনী পরীক্ষার জন্য বন্ধ হচ্ছে না ফেইসবুক

Published

on

facebookঅনলাইন ডেস্ক: প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার সময় ফেইসবুক বন্ধ হচ্ছে বলে খবর ছড়ালেও তা গুজব বলে উড়িয়ে দিয়েছে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান বলেন, ফেইসবুক বন্ধ রাখার প্রশ্নই উঠে না, এমন কোনো চিন্তাও মাথায় আসেনি।
২০ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া প্রাথমিক সমাপনী পরীক্ষার সময় প্রশ্ন ফাঁস ঠেকাতে ফেইসবুক বন্ধ থাকবে বলে কয়েকটি গণমাধ্যমে খবর প্রকাশিত হলে তা নিয়ে ব‌্যাপক আলোচনা চলছে ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ‌্যমে।
এ ধরনের খবরে ক্ষোভ প্রকাশ করে গণশিক্ষা সচিব বলেন, ভেরিফিকেশন না করে কই থেকে যে অদ্ভুত নিউজ দেয়। এগুলো এখন আর করা যায় না। মাথা ব্যথা হলে কি আর মাথা কাটা যায়? আগে মাথা ব্যথা সারাতে হবে। আমি কয়টা বন্ধ করব? ফেইসবুক আছে, ভাইবার আছে, ইউচ্যাট আছে, আরও অনেকগুলো আছে, কয়টি বন্ধ করব আমরা?
কোনো ইলেক্ট্রনিক মাধ্যম বন্ধ করার এখতিয়ার না থাকার কথা জানিয়ে আসিফ বলেন, তবে প্রশ্ন ছাপানো, বিতরণ… বা যেসব জায়গা থেকে প্রশ্ন ফাঁস হওয়ার সম্ভাবনা থাকে সেগুলো চেক দেওয়ার চেষ্টা করব।
ফেইসবুক বন্ধ করা নিয়ে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির সচিব সারোয়ার আলম বলেন, আমি নিশ্চিত, প্রাথমিক সমাপনী পরীক্ষার কারণে ফেইসবুকে বন্ধের কোনো সিদ্ধান্ত সরকার নেয়নি। আমাদের কাছে এই ধরনের কোনো নির্দেশনা আসেনি।
গণশিক্ষা সচিবের সঙ্গে যোগাযোগ হয়েছে জানিয়ে তিনি বলেন, উনারাও এই ধরনের কোনো প্রস্তাব রাখেননি। ফেইসবুক বন্ধের খবরটি পুরোপুরি গুজব ও ভিত্তিহীন।
প্রাথমিক সমাপনী পরীক্ষার সময় ফেইসবুক বন্ধ রাখা হবে বলে যেসব গণমাধ্যমে খবর ছাপা হয়েছে, সেগুলোতে প্রতিবাদ পাঠানো হবে বলে জানান প্রাথমিক ও গণশিক্ষা সচিব।
২০ নভেম্বর শুরু হয়ে ২৭ নভেম্বর পর্যন্ত চলবে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। এতে ৩৪ লাখ ৪৫ হাজার শিক্ষার্থী অংশ নেবে।
প্রাথমিক স্তর অষ্টম শ্রেণিতে উন্নীত হওয়ায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা উঠিয়ে দেওয়ার উদ্যোগ নিলেও তাতে মন্ত্রিসভার সায় না পাওয়ায় এবারও আলাদাভাবে দুটি সমাপনী পরীক্ষায় বসতে হবে ওই দুই শ্রেণির শিক্ষার্থীদের।

পরীক্ষা সূচি:
প্রাথমিক সমাপনী: ২০ নভেম্বর- ইংরেজি, ২১ নভেম্বর- বাংলা, ২২ নভেম্বর- বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৩ নভেম্বর- প্রাথমিক বিজ্ঞান, ২৪ নভেম্বর- ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৭ নভেম্বর- গণিত পরীক্ষা হবে।

ইবতেদায়ি সমাপনী: ২০ নভেম্বর- ইংরেজি, ২১ নভেম্বর- বাংলা, ২২ নভেম্বর- বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৩ নভেম্বর- আরবি, ২৪ নভেম্বর- কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ, ২৭ নভেম্বর- গণিত পরীক্ষা হবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *