Connect with us

জাতীয়

সশস্ত্র বাহিনীর জন্য সরকারি কাঠামো সদৃশ বেতনের সুপারিশ

Published

on

bd armyস্টাফ রিপোর্টার:
সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মিল রেখে সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য নতুন বেতন কাঠামো সুপারিশ করা হয়েছে, যাতে সর্বোচ্চ পদে থাকা একজন চার তারকা জেনারেল মাসে এক লাখ এবং সর্বনিু গ্রেডের একজন অফিস সহকারী ৮ হাজার ২০০ টাকা মূল বেতন পাবেন। এর সঙ্গে তারা পাবেন বাড়িভাড়াসহ সশস্ত্রবাহিনীর জন্য প্রযোজ্য অন্যান্য ভাতা ও সুবিধা। লেফটেন্যান্ট জেনারেল আনোয়ার হোসেনের নেতৃত্বে ‘সশস্ত্র বাহিনী বেতন কমিটি’ গত কাল সকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের হাতে এই সুপারিশ জমা দেয়। আট সদস্যের কমিটির অন্য সদস্যরাও এ সময় তার সঙ্গে ছিলেন।
অর্থমন্ত্রী বলেন, “এ ধরনের প্রস্তাবে নতুন কিছু কথা, কিছু উদ্ভাবনী ধারণা থাকে। প্রতিবেদন হাতে পেয়েছি, আমরা এটা দেখব। তারপর সিদ্ধান্ত নেব।” আনোয়ার হোসেন সাংবাদিকদের বলেন, জাতীয় বেতন ও চাকরি কমিশন সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য যে বেতন কাঠামো জমা দিয়েছেন তার সঙ্গে সমন্বয় রেখেই সশস্ত্র বাহিনীর বেতন কাঠামো প্রস্তাব করেছেন তারা।
তিনি বলেন, “আমরা জাতীয় বেতন ও চাকরি কমিশনের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করেছি, তাদের সঙ্গে আলোচনা করেছি, তাদের বেতন প্রস্তাব বিশ্লেষণ করেছি। বেতন কাঠামো ঠিক করতে আমরা মোট ১৬টি সভা করেছি।” তিনি জানান, কমিটি সশস্ত্র বাহিনীর কমিশনপ্রাপ্ত এবং নন-কমিশনড সদস্যদের জন্য ১৬টি গ্রেডে বেতন প্রস্তাব করেছে, যেখানে সর্বোচ্চ ও সর্বনিু বেতন হবে জাতীয় বেতন ও চাকরি কমিশনের সুপারিশের মতোই সর্বোচ্চ ৮০ হাজার ও সর্বনিু ৮ হাজার ২০০ টাকা। সর্বোচ্চ গ্রেডে সচিব পদমর্যাদায় মেজর জেনারেলদের মাসিক মূল বেতন হবে ৮০ হাজার টাকা। তবে সিনিয়র সচিব মর্যাদায় লেফটেন্যান্ট জেনারেলরা ৮৮ হাজার এবং মন্ত্রী পরিষদ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিবের মতো জেনারেলরা পাবেন ১ লাখ টাকা। সরকারি চাকরিজীবীদের মতো সশস্ত্র বাহিনীর সদস্যরাও এখন সর্বনিু ৪,১০০ টাকা ও সর্বোচ্চ ৪০ হাজার টাকা বেসিক ধরে বেতন পাচ্ছেন। তবে তাদের ভাতা ও সুযোগ-সুবিধাদি সরকারি কর্মকর্তা-কর্মচারীদের তুলনায় বেশি।
আনোয়ার হোসেন বলেন, “বাহিনী প্রধানরা তাদের র‌্যাংক অনুযায়ী বেতন পাবেন। বাহিনী প্রধান যদি চার তারকা জেনারেল হন তবে তার মূল বেতন হবে এক লাখ টাকা। এর সঙ্গে বাহিনী প্রধান হিসাবে অতিরিক্ত দায়িত্বের জন্য ভাতা যুক্ত হবে।” সুপারিশে সবার জন্য সারাদেশে একই হারে বাড়ি ভাড়া এবং সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রতিবন্ধী সন্তানদের জন্য বিশেষ আনুতোষিক দেওয়ার প্রস্তাব রাখা হয়েছে বলে কমিটি প্রধান জানান। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত জাতীয় বেতন ও চাকরি কমিশন গত ২১ ডিসেম্বর একই রকম কাঠামোতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন বৃদ্ধির সুপারিশ করে। তাদের প্রস্তাবে সর্বনিু ও সর্বোচ্চ গ্রেডে ১০০ শতাংশ পর্যন্ত বেতন বাড়ানোর প্রস্তাব করা হয়। আগামী ১ জুলাই থেকে নতুন কাঠামোয় বেতন পাবেন প্রায় ১৩ লাখ সরকারি চাকরিজীবী।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *