Connect with us

বিনোদন

সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমামের ৮০তম জন্মবার্ষিকী আজ

Published

on

সৈয়দ হাসান ইমাম 001

আজ ২৭ জুলাই সোমবার বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনের উজ্জ্বল নক্ষত্র, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব শিল্পী সৈয়দ হাসান ইমামের ৮০তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে বর্ণাঢ্য আয়োজনের প্রস্তুতি নিয়েছে জন্মবার্ষিকী উদযাপনের লক্ষ্যে গঠিত ‘শিল্পী সৈয়দ হাসান ইমাম-এর ৮০তম জন্মবার্ষিকী উদযাপন পর্ষদ’। দুই শতাধিক বিশিষ্ট নাগরিকের সমন্বয়ে এ পর্ষদ গঠিত হয়েছে।

সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে হবে সৈয়দ হাসান ইমামের ৮০তম জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠান। অনুষ্ঠানে তার প্রতি শ্রদ্ধা নিবেদন ও শুভেচ্ছা জানানো হবে। সৈয়দ হাসান ইমামের ওপর রচিত ‘নীল ছোঁয়া কিংবদন্তি’ শিরোনামে একটি সম্মাননা গ্রন্থের মোড়ক উন্মোচন করা হবে ওই অনুষ্ঠানে। ওই গ্রন্থে তার জীবন ও কর্মের বিভিন্ন দিক নিয়ে লিখেছেন দেশের বিশিষ্ট ব্যক্তিরা। এ ছাড়া, এই বরেণ্য শিল্পীর জীবন ও কর্মের নানা দিক নিয়ে প্রদর্শিত হবে একটি তথ্যচিত্র। থাকবে সঙ্গীত, নৃত্য আর আবৃত্তি পরিবেশনা।

সৈয়দ হাসান ইমাম আমাদের শিল্প-সংস্কৃতির জগতে এক অনন্য কিংবদন্তি। চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, অভিনেতা হিসেবে তিনি আমাদের সবার মনে এক স্থায়ী শ্রদ্ধার আসনে আসীন। মুক্তিযুদ্ধপূর্ব সময় থেকেই বিভিন্ন প্রগতিশীল আন্দোলনে পুরোধা ব্যক্তিত্ব তিনি। ১৯৬১ সালে রবীন্দ্র জন্মশতবর্ষ উদযাপনে তার অবদান অনেক।

মুক্তিযুদ্ধের সময় তিনি নানাভাবে কাজ করেছেন বাংলাদেশের স্বাধীনতার জন্য। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে সংবাদ পাঠ করতেন সালেহ আহাম্মেদ নামে। স্বাধীনতার পর যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে শহিদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে গড়ে ওঠা আন্দোলনে তিনি পালন করেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। বাংলাদেশের প্রগতিশীল ও সাংস্কৃতিক আন্দোলনে সৈয়দ হাসান ইমাম এক অনমনীয়, সাহসী যোদ্ধার নাম। এই অনন্য ব্যক্তিত্বের ৮০তম জন্মবার্ষিকী উদযাপন তাই আমাদের কাছে এক পরম প্রাপ্তি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *