Connect with us

দেশজুড়ে

সিরাজদিখানে চলছে ফসলী জমির মাটি কাটার মহোৎসব

Published

on

Exif_JPEG_420

সিরাজদীখান(মুন্সীগঞ্জ)প্রতিনিধি: মুন্সীগঞ্জের সিরাজদীখানে ইটভাটায় ইট ‰তৈরির জন্য বিক্রি হচ্ছে ফসলি জমির মাটি। এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী কৃ…ষকদের অজ্ঞতার সুযোগ নিয়ে স্বল্পমূল্যে জমির উর্বর মাটি কিনে ইটভাটায় বেশি মূল্যে বিক্রি করছেন। এতে জমির উর্বরতা শক্তি নষ্ট হয়ে ফসল উৎপাদন ব্যাহত হচ্ছে।
সরেজমিনে দেখা †গছে, উপজেলার কেয়াইন ইউনিয়নের বড়–ই হাজী †মŠজার ফসলী জমির মাটি †কটে চলছে ইট ভাটায় বিক্রির মহোৎসব। নিয়মনীতি †তায়াক্কা না করেই প্রিন্স ইউজিং এর †প্রাপাইটর হালিম শিকদার †বকু লাগিয়ে মাটি উঠিয়ে অবাধে বিক্রি করছে বিভিনœ ইট ভাটায়। জমির মালিক হালিম শিকদার বলেন, আমি এখানে বহুতল ভবন নির্মান করব আর আমার জায়গায় আমি মাটি কাটব এখানে †কান অনুমতির প্রয়োজন পড়ে না । উজেলার মাটি বেচাকেনার সঙ্গে জড়িত আসকর আলী বলেন, যাঁদের মাটির প্রয়োজন তাঁরা আমাদের মতো মাটি ব্যবসায়ীর কাছে মাটির জন্য চুক্তিভিত্তিক অর্ডার দেন। আমরা বিভিনœ এলাকার পতিত জমির মাটি কিনে তা ভাটায় সরবরাহ করি।’
সিরাজদীখান উপজেলা ক…ষি কর্মকর্তা শুভোদ চ›দ্র রায় বলেন, জমির উপরি ভাগের দেড় থেকে দুই ফুট অংশের মধ্যেই মাটির মূল উর্বরশক্তি বিদ্যমান। কিš‘ ওই অংশটিই কেটে নেওয়ার ফলে জমির উর্বরশক্তি নষ্ট হয়ে যায়।
উপজেলা সহকারী কমিশনার (ভুমি)শাহিনা পারভীন বলেন, ‘এ বিষয়ে আমাকে কেউ অভিযোগ দেয়নি। অভিযোগ †পলে দ্রুত গতিতে ব্যবস্থা নিব।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *