Connect with us

চট্রগ্রাম

সনাতন ধর্মাবলম্বীদের সীতাকুন্ডে শিব চতুর্দশী উৎসব শুরু ৬ মার্চ

Published

on

ctg dc

চট্টগ্রামের সীতাকুন্ডের ঐতিহ্যবাহী চন্দ্রনাথধামে অনুষ্ঠিতব্য শিব চতুর্দশী উৎসব ও মেলার প্রস্তুতি সভায় বক্তব্য রাখছেন জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন।

চট্টগ্রাম ব্যুরো: বিশ্বের সনাতন-হিন্দু সম্প্রদায়ের ইতিহাস প্রসিদ্ধ তীর্থস্থান-সীতাকুন্ড জাতীয় মহাতীর্থে তথা ঐতিহ্যবাহী চন্দ্রনাথ ধামে আগামী ৬ মার্চ ২০১৬ ইং রোববার থেকে ৮ মার্চ ২০১৬ ইং মঙ্গলবার পর্যন্ত শুরু হচ্ছে তিন দিনব্যাপী শিব চতুর্দশী উৎসব ও মেলা এবং ২২ মার্চ ২০১৬ ইং মঙ্গলবার থেকে ২৪ মার্চ ২০১৬ ইং বৃহস্পতিবার পর্যন্ত তিন দিনব্যাপী দোল পূর্ণিমা উৎসবে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে গত বুধবার বিকেল ৪টায় চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আবদুল জলিলের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন বলেন, প্রতিবছরের ন্যায় এবারও সীতাকুন্ডের চন্দ্রনাথ ধামে অনুষ্ঠিত শিব চতুর্দশী উৎসব সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করা হবে। মেলা চলাকালীন সময় দেশ-বিদেশ থেকে আগত পূণ্যার্থীদের সার্বিক নিরাপত্তায় আইন-শৃঙ্খলা বাহিনী সর্বদা সচেষ্ট থাকবে। অবৈধ স্থাপনার কারণে যানজটসহ সব কিছু হয়। মেলা উপলক্ষে চন্দ্রনাথধামে যাতায়াতের সুবিধার্থে মন্দির সড়কে কোন অবৈধ স্থাপনা বসতে দেয়া হবে না। এ জন্য উপজেলা প্রশাসন, পৌরসভা ও পুলিশ প্রশাসনকে একত্রিত হয়ে আন্তরিকভাবে দায়িত্ব পালন করতে হবে। মেলা সম্পর্কিত বিভিন্ন তথ্য জানতে উৎসব অঙ্গনে একটি কন্ট্রোল রুম খোলা হবে।
তিনি বলেন, শিব চতুর্দশী মেলায় ছিনতাইসহ যে কোন ধরনের নাশকতামূলক কর্মকান্ড রোধে আইন-শৃঙ্খলা বাহিনী দ্বারা উৎসব স্থল ও আশপাশের এলাকা নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে। শিব চতর্দুশী মেলা ও দোল পূর্ণিমা উৎসব সুন্দরভাবে সম্পন্ন করণের লক্ষ্যে স্রাইন কমিটির আর্থিক অনুদান বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন জেলা প্রশাসক।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মুহাম্মদ আবদুল আউয়াল, উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল ইসলাম ভূঁইয়া, র‌্যাবের এএসপি জালাল উদ্দিন, জেলা পুলিশের এএসপি (সদর) মো. তরিকুল ইসলাম, সীতাকুন্ড মডেল থানার ওসি ইফতেখার হাসান, সীতাকুন্ড স্রাইন কমিটির মোহন্ত মহারাজ শ্রীমৎ স্বামী লক্ষী নারায়ণ কৃপানন্দ পুরী, সাধারণ সম্পাদক এডভোকেট সুখময় চক্রবর্তী, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি এডভোকেট সুনীল কুমার সরকার, সীতাকুন্ড পৌর মেয়র আলহাজ্ব বদিউল আলম, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নেতা এডভোকেট চন্দন বিশ্বাস, ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আবদুল মালেক, স্রাইন কমিটির সদস্য এডভোকেট অজিত নারায়ন অধিকারী, সীতাকুন্ড পৌর কাউন্সিলর হারাধন চৌধুরী বাবু, বাড়বকুন্ড তীর্থের সেবায়েত কুমারী স্মৃতি ভারতী, সীতাকুন্ড পূজা উদযাপন পরিষদের সভাপতি রনজিত কুমার সাহা ও মানবতার ডাক’র সভাপতি গৌতম কান্তি ছন্দ। সভায় পুলিশ, র‌্যাব, এনএসআই, ডিজিএফআই, স্রাইন কমিটি, মেলা কমিটি ও পূজা উদযাপন পরিষদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *