Connect with us

দেশজুড়ে

হঠাৎ শ্বাসকষ্ট, ফরিদপুরের ৫৭ মাধ্যমিক স্কুল ২ দিনের বন্ধ ঘোষণা

Published

on

Faridpur-bangladesh-picture

খালেদুর রহমান, ফরিদপুর: গত তিনদিন ধরে অজ্ঞাত কারণে স্কুল শিক্ষার্থীরা শ্বাসকষ্টে আক্রান্ত হওয়ায় ফরিদপুর সদর উপজেলার ৫৭টি স্কুল শনিবার থেকে দুই দিন বন্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন।

জেলা প্রশাসকের কার্যালয় থেকে জানা গেছে, গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত জেলা সদরের মাচ্চর ইউনিয়নের শিবরামপুর আরডি একাডেমি ও খলিলপুর উচ্চ বিদ্যালয়ের ১০৩ জন শিক্ষার্থী স্কুল চলাকালীন শ্বাসকষ্টে আক্রান্ত হয়। তাদের প্রত্যেককে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। বিষয়টি জানতে পেরে রোগের কারণ অনুসন্ধানের জন্য তিন সদস্যের একটি কমিটি করে প্রশাসন। কমিটির সদস্যরা আক্রান্ত কয়েকজন শিক্ষার্থীর শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করেন এবং ওই দুটি স্কুল পরিদর্শন করেন। কিন্তু এখন পর্যন্ত রোগের কারণ নির্ণয় করতে পারেননি তাঁরা। ফলে আজ শনিবার জেলা প্রশাসন জেলা সদরে অবস্থিত মোট ৫৭টি স্কুল বন্ধ ঘোষণা করে।

স্কুল বন্ধ ঘোষণা করার তথ্যটি নিশ্চিত করে জেলা শিক্ষা কর্মকর্তা পরিমল চন্দ্র মন্ডল বলেন, আরও পর্যবেক্ষণ ও সতর্কতার জন্য স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। আজ ও কাল দুদিন স্কুলগুলোতে পাঠদান বন্ধ থাকবে।

এ রোগে আক্রান্ত বেশ কয়েকজন শিক্ষার্থীকে চিকিৎসা দিয়েছেন ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক গণপতি বিশ্বাস। তিনি জানান, এটা গণ মনস্তাত্ত্বিক রোগ (ম্যাস সাইকোলজিক্যাল ডিজিজ) বলে মনে হচ্ছে। এ রোগের উপসর্গ হচ্ছে হঠাৎ কোনো একজন শিক্ষার্থীর শ্বাসকষ্ট হয়। তার দেখাদেখি আরেকজনও একই সমস্যায় ভোগে। এভাবে এ রোগ পুরো স্কুলে ছড়িয়ে পড়েছে। ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা এ রোগে আক্রান্ত হয়েছে। তাদের বেশির ভাগই ছাত্রী।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *