Connect with us

দেশজুড়ে

হাতীবান্ধায় টাকা ছাড়া বিনামুল্যে সরকারি বই জুটলোনা শিক্ষার্থীদের

Published

on

হাতীবান্ধা (লালমনিরহাট) সংবাদদাতা: লালমনিরহাটের হাতীবান্ধায় টাকা ছাড়া বিনামুল্যে সরকারি বই মিলছে না শিক্ষার্থীদের। ১লা জানুয়ারী বই বিতরনের সময় টাকা দিলে বই দিবে, আর টাকা না দিলে বই দিবেন না! উপজেলার দক্ষিণ জাওরানী আব্দুল লতিফ উচ্চ বিদ্যালযয়ে প্রধান শিক্ষকের বিরুদ্ধে এ অভিযোগ উঠেছে।

এই মর্মে প্রাথমিক ও গণশিক্ষ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোতাহার হোসেন এমপি’র নিকট একটি লিখিত অভিযোগ করেছেন অভিভাবক ও স্থানীয় সচেতন মহল ব্যক্তিবর্গ।

টাকা দিতে না পারায় শতাধিক শিক্ষার্থী নতুন বই না পেয়ে হতাশ হয়ে বাড়িতে ফিরে যান শিক্ষার্থীরা। এ নিয়ে শিক্ষার্থীর অভিভাবকগনের মাঝে প্রশ্ন উঠেছে। তারা স্থানীয সংসদ সদস্য সহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেন।

অভিযোগ সুত্রে জানা গেছে, ১লা জানুয়ারী সারা দেশের ন্যায় দক্ষিণ জাওরানী আব্দুল লতিফ উচ্চ বিদ্যালয়ে স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি ও সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানের উপস্থিতিতে সরকারি বই বিতরণ করা হয়। এতে শ্রেণীভেদে ৫০ টাকা ১০০ টাকা ১৫০ ও ২০০ টাকা করে নিয়ে শিক্ষার্থীদের বই দেয়া হয়েছে। যে শিক্ষার্থী ওই দিন টাকা নিতে পারেনি তাদেরকে ভাগ্যে সরকারি নতুন বই মেলেনি।

এ ব্যাপারে প্রধান শিক্ষক জসিম উদ্দিন এর সাথে যোগাযোগ করা হলে ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ২৯ ডিসেম্বরের ম্যানেজিং কমিটির রেজুলেশন মোতাবেক ছাত্রছাত্রীদের কাছে সেশন-ফি আদায সাপেক্ষে সরকারি বই বিতরণ করা হয। এরপরেও অনেক ছাত্রছাত্রী বই বিতরনের সময টাকা দেননি। তবে এখনো কিছু ছাত্র-ছাত্রী বই নেননি।

এদিকে ভেলাগুড়ি ইউপি চেয়ারম্যান মহির উদ্দিনের সাথে কথা হলে, ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ১ লা জানুয়ারী শিক্ষার্থীদের নিকট সেশন ফি বাবদ টাকা নিয়ে বই বিতরণ করায় আমি নিষেধ করি, কিন্তু তারা আমার কথা শোনেনি।

হাতীবান্ধা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তৈয়ব আলী জানান, ঘটনাদি আমার জানা ছিলো না। সরকারের দেয়া বিনামূল্যে বই বিতরণের সময় শিক্ষার্থীর নিকট কোন প্রকার ফি আদায় করার নিয়ম নেই। সরজমিনে গিয়ে তদন্ত করে ঘটনার সত্যতা পেলে প্রধান শিক্ষকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *