Connect with us

জাতীয়

২০২১ সালের মধ্যে সব নাগরিক বিদ্যুৎ পাবে -পরিকল্পনা মন্ত্রী

Published

on

স্টাফ রিপোর্টার:
বর্তমানে দেশের ৬৮ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে। ২০২১ সালের মধ্যে দেশের সব নাগরিককে সুবিধার আওতায় আনা হবে। গত কাল জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে বিদ্যুৎ, জ্বালানি ও খণিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের পক্ষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান।
নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে দেশের ৬৮শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে। বর্তমান সরকার দেশের অবশিষ্ট জনগণকে দ্রুত বিদ্যুৎ সুবিধার আওতায় আনার পরিকল্পনা নিয়েছে। এজন্য ২০১০ সালের পাওয়ার সিস্টেম মাস্টরপ্ল্যান অনুযায়ী আগামী ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট এবং ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের বিশেষ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সে অনুযায়ী ২০২১ সালের মধ্যে দেশের সব নাগরিকের জন্য বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করা সম্ভব হবে বলে জানান আ হ ম মুস্তফা কামাল।
নারায়ণগঞ্জ-১ আসেনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজীর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রীর পক্ষে পরিকল্পনা মন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর ৭৭টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের লক্ষ্যে চুক্তি স্বাক্ষর করেছে। অনুমোদিত বিদ্যুৎ কেন্দ্রগুলোতে ১১ হাজার ৫০৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। ময়মনসিংহ-৭ এর সংসদ সদস্য এম এ হান্নানের প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, দেশে ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা পূরণের লক্ষ্যে বর্তমানে সরকারি খাতে মোট ৪ হাজার ৬৫৫ মেগাওয়াট ক্ষমতার ১৭টি এবং বেসরকারি খাতে মোট ২৭ হাজার ৬ মেগাওয়াট ক্ষমতার ১৫টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণাধীন রয়েছে। বিদ্যুৎ কেন্দ্রগুলোর অধিকাংশেরই অগ্রগতি সন্তোষজনক।
তিনি জানান, বর্তমানে দেশে বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা ১১হাজার ২৬৫ মেগাওয়াট। তবে শীতকালীন বিদ্যুৎ চাহিদার পরিপ্রেক্ষিতে এখন প্রতিদিন প্রায় ৬ হাজার ২০০ থেকে ৬ হাজার ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। ২০১৪ সালের ১৮ জুলাই সর্বোচ্চ উৎপাদন ছিল ৭ হাজার ৪১৮ মেগাওয়াট। পরিকল্পনামন্ত্রী বলেন, নীতিমালায় ২০১৫ সালের মধ্যে নবায়নযোগ্য শক্তি ব্যবহার করে শতকরা ৫ ভাগ অনুযায়ী ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *