Connect with us

জাতীয়

উইকির আন্তর্জাতিক প্রতিযোগিতায় সেরা দশে বাংলাদেশের দুটি ছবি

Published

on

প্রতিযোগিতায় তৃতীয় হয়েছে আজিম খান রনির তোলা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ছবিটি

ডেস্ক রিপোর্ট: বিশ্বের বিভিন্ন দেশের সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া আয়োজিত ছবি তোলার সবচেয়ে বড় প্রতিযোগিতা উইকি লাভস মনুমেন্টসের (ডব্লিউএলএম) চূড়ান্ত তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশের দুটি ছবি। সেরা ১০টি ছবির মধ্যে তৃতীয় হয়েছে বাংলাদেশের আজিম খান রনির তোলা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের একটি ছবি। এছাড়া সপ্তম স্থান পেয়েছে জুবায়ের বিন ইকবালের তোলা বায়তুল মোকাররমের আরেকটি ছবি। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত ফল প্রকাশিত হয়েছে।
পুরস্কার হিসেবে তৃতীয় স্থান পাওয়া আজিম ১২০০ ইউরো সমমূল্যের ক্যামেরা সংক্রান্ত যন্ত্রাদি আর সপ্তম হওয়া জুবায়ের বিন ইকবাল ৪০০ ইউরো সমমূল্যের যন্ত্রাদি কেনার সুযোগ পাবেন।
বাংলাদেশে এ প্রতিযোগিতার সমন্বয়ক ও উইকিমিডিয়া বাংলাদেশের সাধারণ সম্পাদক নাহিদ সুলতান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এ প্রতিযোগিতায় দ্বিতীয়বারের মতো অংশ নিলো বাংলাদেশ। দ্বিতীয়বারের মতো অংশ নিয়েই বাংলাদেশের ছবি সেরা দশে স্থান করে নিয়েছে। এটা সত্যিকার অর্থেই দারুণ খবর। আমাদের মূল উদ্দেশ্য হলো, এই প্রতিযোগিতার মাধ্যমে প্রাপ্ত গুরুত্বপূর্ণ স্থাপনার ছবিগুলো উইকিপিডিয়ার বাংলাদেশ বিষয়ক নিবন্ধগুলোতে ব্যবহার করা। পাশাপাশি উইকিপিডিয়ার মাধ্যমে বাংলাদেশের ঐতিহ্যকে বিশ্ব দরবারে তুলে ধরা।’
প্রতিযোগিতায় সপ্তম হয়েছে জুবায়ের বিন ইকবালের তোলা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ছবিটি

এ বছর বাংলাদেশ পর্বে ১১৯ জন অংশগ্রহণকারী আপলোড করেছেন প্রায় তিন হাজার ছবি। সেখান থেকে সেরা ১০টি ছবি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য পাঠানো হয়। এবার দুইজন বিদেশি বিচারকের সঙ্গে বাংলাদেশ পর্বের বিচারক ছিলেন রিফাত জামিল ইউসুফজাই।
প্রতি বছর সেপ্টেম্বরে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয়ে থাকে এই আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা। এতে অংশগ্রহণকারী দেশগুলো নিজেদের স্থাপনার ছবি নিয়ে অংশগ্রহণ করে।
২০১০ সালে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত বিভিন্ন দেশের স্থাপনার ১৬ লাখের বেশি ছবি যুক্ত হয়েছে। গিনেস বুকের রেকর্ড অনুযায়ী, এটিই এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় আলোকচিত্র প্রতিযোগিতা। এ বছর অংশ নিয়েছে বিশ্বের ৫৬টি দেশ। আন্তর্জাতিকভাবে বিজয়ী সব ছবি দেখা যাবে www.wikilovesmonuments.org/the-winners-of-2017 ঠিকানায়।
এদিকে বিভিন্ন দেশের সংরক্ষিত অঞ্চলের ছবি নিয়ে চতুর্থবারের মতো অনুষ্ঠিত হয়েছে উইকি লাভস আর্থ (ডব্লিউএলই) প্রতিযোগিতা। এবারের আসরে ১১তম হয়েছে বাংলাদেশের পল্লব কবিরের তোলা মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের ছবি।উইকি লাভস আর্থ প্রতিযোগিতায় ১১তম হয়েছে পল্লব কবিরের তোলা লাউয়াছড়া জাতীয় পার্কের ছবিটি

এ প্রতিযোগিতায় প্রথমবারের মতো অংশ নিলো বাংলাদেশ। এবারের বিজয়ী সব ছবি দেখা যাবে https://blog.wikimedia.org/2017/12/11/wiki-loves-earth-international-winners ঠিকানায়।
বাংলাদেশে এ আয়োজনগুলোর স্থানীয় আয়োজক উইকিমিডিয়া ফাউন্ডেশনের অনুমোদিত শাখা উইকিমিডিয়া বাংলাদেশ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *