Connect with us

বিবিধ

আলুর ব্যতিক্রমী অজানা ব্যবহারগুলো আজই জেনে নিন

Published

on

potato-buy-and-sell-2রকমারি ডেস্ক:
আলু খেতে কে না পছন্দ করেন। অনেকের তো তরকারিতে আলু না হলে খাওয়াই হয় না। এছাড়াও ফেঞ্চ ফ্রাই, আলুর চিপস ইত্যাদি সকলের কাছেই বেশ জনপ্রিয় খাবার। কিন্তু আলু যতটা জনপ্রিয় খাদ্য হিসেবে, ততটাই কার্যকরী অন্যান্য অনেক কাজে। খুব অবাক লাগছে? ভাবছেন খাওয়া ছাড়া আলুর আর কী ব্যবহার থাকতে পারে? চলুন আজকে শিখে নেয়া যাক আলুর ব্যতিক্রমী কিছু ব্যবহার যা আপনার একেবারেই অজানা।

১) মাথাব্যথা দূর করতে
অতিরিক্ত দুশ্চিন্তার কারণে অনেকের মাথাব্যথা শুরু হয়ে যায়। এই মাথাব্যথার জন্য ব্যথানাশক ঔষধের কোনো প্রয়োজন নেই। দু টুকরো আলু কেটে নিয়ে কপালের দুপাশে আলতো করে ম্যাসেজ করতে থাকুন। মাথাব্যথা দূর হয়ে যাবে।

২) ছোটখাটো পোড়ার সমস্যা দূর করতে
রান্না করতে গেলে তেল ছিটে ত্বকে পড়লে পুড়ে যেতে পারে ত্বক। হাতের কাছে আলু তো থাকেই। আলু কেটে পোড়া স্থানে চেপে ধরুন। জ্বলুনি অনেকটা কমবে এবং সেই সাথে পোড়ার দাগও বাড়বে না।

৩) তরকারির ঝাল-লবণ কমাতে
অনেক সময় বেখেয়ালে বা অসাবধানতাবশত তরকারিতে ঝাল বা লবণ বেশি হয়ে গেলে তা নিয়ে দুশ্চিন্তা করার কিছু নেই। ২-৩ টা আলু কেটে তরকারিতে দিয়ে দিন। আলু ঝাল এবং লবণ দুটোই শুষে নেবে।

৪) জুতো চকচকে করতে
ঘরের জুতো পলিশ খুঁজে পাচ্ছেন না। রান্নাঘর থেকে আলু নিয়ে আসুন। স্লাইস করে কেটে তা দিয়ে জুতো পলিশ করে নরম ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। ব্যস, দেখুন কেমন চকচক করছে জুতোজোড়া।

৫) জং পরিষ্কার করতে
যদি মেটালের জিনিসপত্রে অনেক বেশি জং ধরে যায় তাহলে আলু কেটে তা দিয়ে জং ধরা অংশ ঘষে পরিষ্কার করে নিন। দেখবেন জং পরিষ্কার হয়ে গিয়েছে।

৬) চোখের নিচের ফোলাভাব দূর করতে
ঘুম একেবারেই না হলে বা ঘুম বেশি হলে চোখের নিচে ফোলাভাব চলে আসে। এই সমস্যা দূর করতে দুটি আলুর স্লাইস নিন। এবার তা চোখের উপরে রেখে চোখ বন্ধ করে ১০ মিনিট শুয়ে থাকুন। ব্যস, ফোলাভাব গায়েব।

৭) সানগ্লাস পরিষ্কার করতে
সানগ্লাস ব্যবহার করলে এতে ধুলো জমে এবং স্ক্র্যাচ পড়ে যাওয়া স্বাভাবিক। এই সমস্যা দূর করবে আলু। আলু কেটে সানগ্লাস পরিষ্কার করে নিন তা দিয়ে। এরপর সাধারণ একটি পাতলা কাপড় দিয়ে মুছে নিন। দেখবেন চকচকে পরিষ্কার হয়ে উঠেছে গ্লাস।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *