Connect with us

দেশজুড়ে

চিটাগাং চেম্বার নেতৃবৃন্দের সাথে বাংলাদেশ মানবাধিকার কমিশন (চবি) প্রতিনিধি দলের মতবিনিময়

Published

on

চট্টগ্রাম প্রতিনিধি:
দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র পরিচালকমণ্ডলীর সাথে ২৯ জানুয়ারি ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে বাংলাদেশ মানবাধিকার কমিশন, চট্টগ্রাম বিভাগের প্রতিনিধি দলের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
উক্ত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম, সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালকবৃন্দ কামাল মোস্তফা চৌধুরী, মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মাহবুবুল হক চৌধুরী (বাবর), বাংলাদেশ মানবাধিকার কমিশন, চট্টগ্রাম বিভাগের বিশেষ প্রতিনিধি লায়ন এম. এ. সোহেল আহমেদ মৃধা, উত্তর জেলার সাধারণ সম্পাদক আবুল বশর, ডবলমুরিং থানার সভাপতি মো. আবদুল মজিদ চৌধুরী, ইউআইটিএস সভাপতি মো. আনিসুর রহমান, সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের সভাপতি রায়হানুল কবির ও সাধারণ সম্পাদক শিমুল বড়–য়া, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়র শামীম ইকরাম জনি, মহসিন কলেজ সভাপতি আবু বকর, মহানগর সদস্য জাহেদ তানসির, সাইফ আজাদ প্রমুখ।
চেম্বার সভাপতি মাহ্বুবুল আলম বলেন, মানবাধিকার প্রতিটি মানুষের জন্মগত ও অবিচ্ছেদ্য অধিকার। এ অধিকার সহজাত ও আইনগত। মানবাধিকার সবার জন্য সমানভাবে প্রযোজ্য। মানুষের স্বাধীনতা, সাম্য ও অধিকারের কথা পবিত্র কুরআন ও হাদিসে স্পষ্টভাবে ঘোষিত হয়েছে। তিনি আরো বলেন, বর্তমান উন্নত বিশ্ব এবং সভ্য সমাজেও মানবাধিকার বিষয়টি সবচেয়ে অবহেলিত ও ভূলণ্ঠিত। চেম্বার সভাপতি মানবাধিকার কর্মীদের সমাজের উচ্চ শ্রেণীর নাগরিক উল্লেখ করে নিগৃহীত, নিপীড়িত মানুষের কল্যাণে কাজ করার উপর গুরুত্বারোপ করেন। তিনি তরুণ প্রজন্মকে আগামী দিনের সমাজ ও রাষ্ট্র পরিবর্তনের নেতৃত্বদানকারী মন্তব্য করে মানুষের মৌলিক অধিকার বিষয়ে আরো সচেতনতামূলক কর্মসূচী পালনের অনুরোধ জানিয়ে মানবাধিকার লংঘন, জুলুমবাজ, নৈরাজ্য ও নৃশংসতাকারীদের বিরুদ্ধে প্রতিবাদ এবং প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান। চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ বলেন, সমাজে বসবাসকারী প্রতিটি মানুষের দৈনন্দিন জীবনে মানবাধিকারের প্রভাব অনস্বীকার্য। তাই তিনি সমাজের সবাইকে স্ব-স্ব অবস্থান থেকে মানবাধিকার সুরক্ষা ও বাস্তবায়নে এগিয়ে আসার আহ্বান জানান। লায়ন এম এ সোহেল আহমেদ মৃধা দেশের বিরাজমান পরিস্থিতিতে ব্যবসায়ী সমাজ ও মানবাধিকার কর্মীদের একযোগে কাজ করতে হবে বলে মন্তব্য করেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *